শিল্প সংস্কৃতি ও সমাজ [সংস্করন-২] | Shilpa Sanskriti O Samaj [Ed. 2nd]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৮ শিল্প সংস্কৃতি ও সমাজ হেগেল বলেন TA চৈতন্য থেকে অভিব্যক্ত এই জগৎ আমাদের FY COSTA ছারা জ্ঞাত হচ্ছে। মনে করুন, আমার হাতে যে ফলটি আছে, তার রং, রূপ, গন্ধ, আগতি প্রভৃতি কতকগুলি গুণমাত্র আমার মন Shay দ্বারা গ্রহণ করে বাইত্রে ফলের অস্টিত্বকে অনঈভব করছে। এই কয়েকটি গুণ ভিন্ন আমি ফলের অন্য কিছু গ্রহণ করছি না। আর একটু ভেবে দেখলেই বোঝা যাবে যে এদের 'আমার মন ASI করছে বলে আমার কাছে এই ফলের অস্ডিত্ব আছে। এই ফলের অস্তিত্ব অন্তত আমার কাঁছে আমার মনের উপর নির্ভর করে। আমার মন ay থাকলে এর অস্তিত্ব আমার কাছে থাকত না। স্থতরাং এই ফল আমার মন দ্বার! স্ষ্ট। কিন্তু অন্যদিকে এই ফলের একটি বাস্তব অস্টিত্ব বাইরে আছে। আমি ভাবতে পারি যে আমার মন থাকুক বা Ai থাকুক, ফল থাকে ও থাকবে। সুতরাং এই ফল সম্বন্ধে আমার জ্ঞান স আমার was ফলের কতকগুলি গুণ + ফল 'বাইরে আছে” এই জ্ঞান । এই রকম HIV AWS Ae আমার মতো চৈতন্যযুক্ত SAKA AAA, তবে মনের বাইরে অস্তিত্বযুক্ত ধারণার বিলোপ আমাদের কারও হয় না। এখন আমার মনে এই প্রশ্ন ওঠা স্বাভাবিক যে yeahs হয়েও আমার মনের “বাইরে আছে” এ-ভাঁব কোথা থেকে আসে? এর একমাত্র মীমাংসা] হেগেল এইভাবে করেছেন যে মনোস্ষ্ট সত্য কথা, fee শুধু আমাদের Tate নয়, এক Baw নিরপেক্ষ মনের স্ষ্ট। এইজন্যই মনের sb হলেও আমাদের কাছে মনের “বাইরে আছে” মনে হয়। এই নিত্য অনন্ত মনোময়ই পরমেশ্বর । ঈশ্বরের Siwy সম্বন্ধে হেগেলের এই একমাত্র যুক্তিযুক্ত প্রমাণ | বস্তুর স্বভাব কি? আমরা crates পাই যার কিগাকাবিত নেই তা awe wa] আমার সামনের চেয়ারটি একটি বস্তু, কারণ এর ক্রিয়াপ্রকাশ আমার মনে হয়েছে। কোনে ক্রিয়াগুণ নেই এমন বস্তুর ধারণাই আমাদের নেই | বস্তু হলেই feared থাকবে। কিন্তু জ্ঞানের স্বভাব কি ? কোনো জ্ঞান তার বিরুদ্ধ জ্ঞান না হলে HBA হয় না, যেমন এই চেয়ারের জ্ঞান 'চেয়ার AY এই জ্ঞান সঙ্গে AY থাকলে সম্ভব নয়। “আমি” এই জ্ঞান “আমি না” এই রক্ম জ্ঞানের সঙ্গে AST | সুতরাং জ্ঞান কখনো তার বিপরীত জ্ঞানের জন্ম না দিয়ে জ্ঞানরূপে গণ্য হয় না। তা ছাড়া জ্ঞান ও সতা যুলত এক জিনিম। জ্ঞানের স্ুদ্ধাবস্থ বা জ্ঞান মাত্র ও সত্তার শুদ্ধাবস্থা বা সত্তা মাএ অভিন্ন। একেই হেগেল বলেন জ্ঞান ও সত্তার একত্ববাদ (Identity of Thinking and Being) |



Leave a Comment