দেবতাত্মা হিমালয় | Debatatma Himalaya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পর ase কাঁহনী,-_1হমালয়ের পাথরে পাথরে 1চাঁহৃত ৷ এই Teer গাঁরমালার স্তরে স্তরে পারদ্রমণ ক'রে গেছেন আর্ষ-খাঁযগণ। তারপর একে একে গোতম TY, মহাবীর, রামানন্দ, AIS অশোক, GR শঙ্কর, শ্রীজ্ঞান TlH, মহাকাঁব কাঁলদাস, গরু নানক, কবীর,_এবং একালেও দেখোঁছ রাজা রামমোহন, রবীন্দ্রনাথ, 1ববেকানন্দ, গান্ধীজ, ASS, জওয়াহরলাল প্রভাত মনীষীরা কোনো না কোনো সময়ে 1হমালয়ে fae নিজ অস্থায়ী বাসা বে'ধোঁছলেন | অনেকের কাছেই হয়ত আঁবাঁদত, চর- তুষযারমোলী tener weet কোসানী পাহাড়ের চুড়ায় বসে গান্ধীজি তাঁ'র অনাসান্তযোগ গ্রম্থের কয়েকাট অনুচ্ছেদ রচনা করোছলেন। অনেকে হয়ত ভুলতে বসেছে, মস্তেশ্বরের তীর্থপথে রামগড় পাহাড়ের চড়ড়ায় ব'সে রবীন্দ্রনাথ কছ্‌কাল অবাঁধ কাব্যরচনা STAC | সুভাষ- চন্দ্র তাঁর স্বভাব-বৈরাগ্য হেতু 1কশোর বয়সে ARTA নেবার কল্পনায় হিমালয়ে %য়োছলেন । এ ছাড়া যে সত্যকাঁহনী আজও WH জগতে Fares হয়ান, Ce হোলো স্বয়ং BPA তাঁর তরুণ বয়সে আঁহংসাবাদী গৌতম বুদ্ধের মনল্তাসপ্ধ হয়ে ভারত ভ্রমণে আসেন এবং CHOY ব্যদ্ধের GATS নেপাল এবং TAMA কয়েকাঁট অণ্টল ভ্রমণ ক'রে পুনরায় মধ্যপ্রাচ্যের দদকে চলে যান: «AGS কাছে এর তথ্যপ্রমাণাঁদ আজও বর্তমান | সমগ্র 1হমালয়ের নানা AST বহু ALA প্রাচীন দেবদেউল, মান্দর ও mbes প্রাতাচ্ডত রয়েছে। 1হন্দকুশে, 1হন্দ্যুরাজ পর্ব মালায়, পীরপাঞ্জালের পাঁশম অংশে,--যে সমস্ত VA আজ Mig ও পাঠান TCT অন্তর্গত,-_সেখানকার পাহাড়ে পাহাড়ে শত শত দেব- মান্দর, TS ও TST এখনও বিদ্যমান। তা'রা Aaa অতীতকাল থেকে অদ্যাবাঁধ নানা ইতিহাসের সাক্ষ্য Tees চলেছে oF আঁদঅন্তহীন গাঁরশ্‌ঙ্গাদলের আশেপাশে য্যগ-যুগাল্তকাল থেকে লক্ষ লক্ষ সংসার- বিরাগী সাধ, aT, জীবনবৈরাগী, বাউল, তপস্বী, জ্ঞানাপপাস;্‌, তাীর্থবাসী, সত্যসম্ধানী প্রভাত নানাশ্রেণীর মানযষ আপন আপন শাঁল্ত- নীড় রচনা ক'রে রয়েছে,_বরাট বনস্পাঁতর শাখাপ্রশাখায় কোটরে wera যেমন বাসা বে'ধে থাকে ছোট ছোট MTT এই Tasers শ্‌জ্গাবজয় আঁভযানে কতবার এসেছে প্‌থবীর কত শত আঁভযানকারী ; কতাঁদনের কত মৃত্যুবরণের পর গোঁর)শড্গাবজয়ে আজ তা'রা সাফল্যলাভ করেছে | এই হমালয়ের অন্যাঁবষচ্কৃত ওঁযাঁধবনে ম্‌তসঞ্জীবনীী আঁবর্কার করা এই শতাব্দীতে সম্ভব-বহু 1বজ্ঞানী একথা মনে 'করেন। বারের TTT অধ্যবসায়ে, ANT একাগ্র Seas, Stes ers প্‌জা-বন্দনায়, ১৫



Leave a Comment