জ্ঞানতত্ত্ব দর্শন | Gyantatwa Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম অধ্যায়] জ্ঞানতত্বদর্শন। ' is এবং ধর্মাধর্ম, ইহকাল, পরকালে সথ দুঃখের কারণ ta এবং মুক্তি ইত্যাদি প্রয়োজনীয় বিষয় সকল অবগত হইয়া, কর্তব্যাকর্তব্য নিশ্চয় করিতে পারেন, তন্নিমিত্ত আমি অনেক মহোদয়গণের অনুরোধে সরল বঙ্গীয় ভাষায় এই গ্রন্থ প্রস্তুত করিতে প্রবৃত্ত হইলাম। কিন্তু আমাব বিদ্যা বুদ্ধি অতি wn বিধায়, আমি একটা ক্ষুদ্র মনুযা মধ্যে পরিগণিত ; তাহাতে এই বৃহৎ বাাপারে AS হইয়া কত দূর ক্কতকার্যা হইতে পারিব, তাহ) জগদীশ্বর জানেন। ফলতঃ ইহাতে ঈশ্বরের নাম Tat এবং কার্য্য প্রভৃতি wary. aty বর্ণিত থাকায় গ্রন্থ খানি অবশ্যই সাঁধুসমাজে আদরণীয় হইবেক, তাহার আর সন্দেহ নাই। আমি আরও ভবসা করি যে, কুতর্কবাদী মহাশয়েরা শ্বকপোলকল্পিত SSS সকল পরিত্যাগ করিয়া, মনে।নিবেশপুূর্বক ইং] এক এক ata পাঠ করিলে, তাহাদিগকে পুনরায় কুতর্কে আক্রান্ত হইতে হইবেক ali তবে তাহারা অভিমন্ধিপূর্বক স্বীয় ess বলব কবিতে চেষ্টা করিণে তাহার উপায় নাই। কারণ যে ব্যক্তি যত প্রকার সিদ্ধান্তই করুন্‌ aI কেন, বুদ্ধিমান লোকেরা তাঁহার উপর পুনরায় Fos করিতে পারেন; কিন্তু চির কাল যে FSS করিতেই হইবেক, ইহা বুদ্ধিমানের কার্য্য নহে। অতএব অজ্ঞ ও কুতর্কবাদীদিগের কুতর্কাদি দোষ সকলের পরিহার এবং আস্তিক সমা- জের লোকদিগের ঈশ্বরে অস্তিত্বাদি বিষয়ে সন্দেহ ভঞ্জন ও সর্বন!ধারণের উত্তম জ্ঞান লাভ হইবার উদ্দেশে এই জ্ঞানতত্বদর্শন নামক গ্রন্থ প্রকাশ করি- তেছি। যেরূপ বৃহৎ পুষ্পোদ্যানের মধো জনৈক পুষ্প রী ব্যক্তি গমন করতঃ কতকগুলি বৃক্ষ হইতে কিঞ্চিৎ কিঞ্চিৎ পুষ্প চয়ন করিয়] একটী পাত্র পরিপূর্ণ করে; SAT আমিও প্রাচীন শাস্ত্রকতাদিগের eS মীমাংসার কিয়দংশ সার সন্কলনে FS হইতেছি। FAS: এই গ্রন্থে আমার স্বকপোল saw কোন ব্যাপার লিখিত ৎইপেক না; তবে শাস্তের তাপর্য্য ব্যাথ্য। করা যাই- বেক; তাহাতে মামার কোন প্রকার প্রগল্ভতা আদি দোষের সম্ভাবনা নাই। অতঃপর এই গ্রন্থে নে যে বিষয়ের*অলোচনা ও মীমাংসা! করা যাইবেক,. তাহার উপক্রেম করা মাইতেছে। এই 93 চারি ভাগে বিভক্ত হইবেক। তাহার প্রথম ভাগের প্রথমাগ্যায়ে গ্রন্থের উদ্দেশ্য,নাম এবং উপক্রম; দ্বিতীষে ন্যায,” যুক্তি, প্রমাণ ও গিতায।নিত্যের লক্ষণ; OITA জগৎ কাহাকে বলে 9 FIR)



Leave a Comment