For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)32 ভাগবতী SY নিগনানন্দ যার-তার পক্ষে একথা ভাবা যে কি অসম্ভাব্য মরমীয়াই কেবল
বুঝবেন । ভৈরবাবতার গিরিশ care Sta হর-গৌরী নাটকে এর
খানিকটা আচ দিয়েছেন। সেখানে দেখি শাখারীবেশী শিবকে
চিনতে না পেরে তার প্রগল্ভ ধৃষ্টতায় রুষ্টা হয়ে গিরিজ| বলছেন-_
“আমি জগম্মাতা, আমায় বলে নানান কথা!
মহেশর বিনা কার মাথার উপর মাথা”?
সপ্তশতীতে এর শুদ্ধরূপ
“যো মে প্রতিতর্বলো৷ লোকে স মে ভর্তা ভবিষ্যতি ।”
অষ্ট নায়িকার Too জয়া তাই মাকে বলেন -_
“হয়ে ভয়ঙ্করী দেখা দাও শঙ্করি
শিব যদি না হয় শিবে,
তোমার করাল মৃূত্তি দেখে তখনি পরমাণু হবে ॥
এইবার আমর “মায়ের FA? খুলে দেখতে পারি। তার প্রথমে
রয়েছে _
মরি মরি। দেবী রমণী-মূত্তিতে কী মনোরমাঙ্গী। নবযৌবনা
কুমারী'*““*।* এ-মুতি ভাবময়ী । উপানকের Ard ভক্তবাঞ্ছাকল্পতঞ
ভক্তের মনোমত র্প পরিগ্রহ কবেছিলেন। কিন্ত পৌরুষের সত্তাই
যে নলিনীকান্তের স্বতঃসিদ্ধ Gi বোঝা যায় তখন, যখন এই 'দ্বশৃঙ্গার
বেশধারিণী?” 'জগজন-মোহিনী” বিগ্রহ দর্শনেও তার সত্যলাভের
আকাঙ্ক্ষা নিরাকৃত হল না। এ ক্ষেত্রে কোনও জয়াকে মধ্যস্থ হতে
হল না । তিনি নিজেই দেবীর তত্বময়ী afe দর্শন করতে চাইলেন |
মহাবিদ্য|/র সে-রূপ “অতীব ভয়ঙ্কর । TRA গাণ্তীবী পর্যন্ত ব্রম্ম-
শক্তির Boe বিস্ফোরণ দেখে “সগদ্গদং ভীতভীতঃ প্রণম্য'
বলেছিলেন |
“দিশো ন জানে ন লভে চ শর্ম* (১১২৫ )।
যে সেই “ভীষণাদতিভীষণ” চণ্ডিকাকে সাক্ষাৎ দর্শন করেনি তার
পক্ষে মাহেশ্বরী আমার প্রেয়সী এই কল্পনায় মগ্ন থাকা সম্ভব বটে |