সাংখ্যসারঃ | Sankhya Sar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পূর্বভাগে প্রথমঃ পরিচ্ছেদঃ t ও micas বিপাঁকানারস্তভকত্বাৎপ্রারক্কধসমাপ্ত্যনস্তরং,পুন- sts বেন ত্রিবিধছুঃখাত্যস্তনিবৃত্তিরপো ,মোক্ষো ভবতীতি ubfirgfefefen: | তত্র শ্রুতয়ঃ “অথাই- কাময়মানো যোইকামো ,নিষ্কামে৷ A ST প্রাণ উৎক্রামস্তীহৈব সমবলীয়স্তে” ॥ ৫ ॥ “আত্মানং coy বিজানীয়াদয়মীস্মীতি পুরুষঃ | কিমিচ্ছন্‌ Fa কামায় শরীরমনুমঞ্জ রেৎ ॥ ৬ ॥ ইত্যাদি অভিমানের fagfe হয়, তখন সেই কর্তৃত্বাদি অভিমানের কার্য্য- স্বরূপ রাগ ও দ্বেষ, ধর্ম ও Bet, সুখ ও দুঃখ ইত্যাদি দ্বন্দ্ব নিবারিত হইয়া থাকে 1 যাবৎ কর্তৃত্বাদি অভিমান থাকে, তাবৎই রাগদ্বেষাদি বর্তমান থাকে | অভিমাননিবৃত্তি হইলে অর রাগদ্বেষাদির উৎপত্তি হয় না এবং acters কর্মের সহকারী অবিদ্যা ও রাগাদির উচ্ছেদ হইয়া থাকে। তখন আর কর্মবিপাকের আরম্ভ হয় না, প্রারন্ধ SY সমাপ্ু হইয়া যায়। প্রারক্ধ কর্মের সমাপ্তি হইলে পুনর্বার জন্ম হয় না। প্রারন্ধ কর্্বের ভোগের জন্যই পুনর্্বার জন্ম হয়। যদি সেই প্রারক্ধেরই ক্ষয় হইল, তবে আর জন্ম হইবে কেন? eae Seria ক্ষয় হইলে আধিদৈবিক, আধিভৌতিক ও আধ্যাত্মিক এই fafay ছুঃখের নিবুত্তি হইয়া যায় । এইরূপে অত্যন্ত দুংখনিবৃত্তি হইলেই মোক্ষ হইয়! থাকে । শ্রুতি, স্বতি প্রভতৃতিতেও এইরূপ মুক্তির caret আছে । afore উক্ত আছে যে, কামনা পরিত্যাগ করিয়া কার্য্য করিবে, যে নিষ্কামী হইয়া Bt ata, তাহার প্রাণ সংসার হইতে Firsts seul ইছকালেই SHOTS লীন হয় | A যে we “আমিই সেই আত্মা” এইকরূপে আত্মতত্ব জানিতে পারে, সেই পুরুষ আর কি কামনা করিয়া শরীরের waa করিবে ? (আত্মতত্তব পরি- জ্ঞান হইলেই সাধকের সমুদয় কামনাপরিপুর্ণ হয় এবং সর্বপ্রকার ইচ্ছা পর্যা- বসিত হইয়া থাকে । তথন তাহার কোনপ্রকার কামনা বা ইচ্ছা! অবশিষ্ট থাকে না; স্থতরাং আর শরীরপরিগ্রহের প্রয়োজন ও থাক্কে না 1১॥



Leave a Comment