দার্শনিক ব্রহ্মবিদ্যা [খন্ড-১] | Darshnik Brahmavidya [vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশেষিক-দর্শন । ৫বুদ্ধি তদ্বিযয়ে প্রেরণা করিবার জন্য watts উক্ত পদার্থসকলের বিবরণ ও প্রভেদ, সাধারণ-ভাবে বর্ণনা করিতে প্রবৃত্ত হইতেছেন। তর্নিমিত্ত পূর্বোক্ত দ্রব্য, গুণ 'ও কর্ম এই তিনটি মূল পদার্থ কি, তাহা প্রথমে বণিত হইতেছে ১--১ম অঃ ১ম আঃ । Araceae বায়ূরাকাশং কালো দিগাত্মা মন ইতি watt | ৫ সুত্র ॥ "anne ঃ-ক্ষিতি, অপ, তেজঃ, বায়ু, আকাশ, কাল, দিক্‌, আত্মা ও মন এই নয় প্রকার দ্রব্য। (AH বলিতে লোকে সাধারণতঃ এই নয়টির মধ্যে কোন না কোন একটিকে বুঝিয়া থাকে; পরস্ত যদিচ এই নয়টিই দ্রব্য, কিন্তু পরে এই ড্রব্যের মধ্যে দ্বিবিধ শ্রেণী বণিত হইয়াছে; পৃথিবী, অপ. ও coms ইহারা “অনিত্য” দ্রব্য; বায়ু, আকাশ, কাল, দিক্‌ ও আত্মী ইহারা “নিত্য” wa পৃথিবী প্রভৃতি feat দৃষ্টিগোচর হয় বলিয়া, ইহারা বিশেষরূপ দ্রব্য-শব্দবাচ্য। “অনিত্য” এই তিনটির অবিভাজ্য অংশ যাহাকে পরমাণু বলে, তাহাও নিত্য; তাইাকে “wa না বলিয়া “বিশেষ” শবে আখ্যাত করা যায়।১ম অঃ ১ম আঃ। রূপরসণন্ধস্পর্শাঃ, সংখ্যাঃ, পরিমাণানি, ATR, সংযোগবিভাগৌ, পরস্বাপরত্বে, FRE, ALY, ইচ্ছাদ্বেষৌ, প্রযত্না্চ গুণীঃ। ৬ সূত্র ॥ |অস্যার্থ :--রূপ, রস, গন্ধ, স্পর্শ, সংখ্যা, পরিমাণ, পৃথক্ত্ব, সংযোগ, বিভাগ, পরত্ব, অপরত্ব, বুদ্ধি, VW, দুঃখ, ইচ্ছা, cy এবং aay এই ৷ সকল “ও৭”। (শব, গুরুত্ব, WAG, সংস্কার ও ধর্মাধর্শ, এই সকলকেও et বলিয়] সুত্রকার পরে উল্লেখ করিয়াছেন )।



Leave a Comment