গ্রীক দর্শন | Grik Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রাকৃতিক জগতের কথা ১৩. আদিম mide একক না ভেবে একাধিক ব'লে মেনে নিতে KA) আদিম পদার্থ বলতে আমর বুঝব কতকগুলো মূল পদার্থ যাঁদের সম্মিলনে হয় ae আর বিচ্ছেদে een) হি ও ধ্বংস এই মূল গ্দার্থগুলির মিলন ও বিচ্ছেদ ছাড়া আর কিছুই vai এই মূল পদার্থগুলিও অনাদি, অবিনশ্বর; পাঁরমেনাইডিসের “ae? এর মত “আছি” এই ঘোঁধণাটি এরাও fixer কাল ধরে করে। এই ate এই দার্শনিকত্রয়ের মধ্যে কোনে! বিরোধ নেই বটে, কিন্তু মূল পদার্থগুলির সংখ্যা এবং স্বরূপের ব্যাপক আলোচনার সঙ্গে Hae গুরু হ'ল তীঁদের মত্বৈধৈর। এপ্পিডক্লিস-এর মতে এই মূল গ্যার্থ সংখ্যায় চারট-ক্ষিতি, অপ, তেজ, THE | এরা প্রতোকেই প্রত্যেকের থেকে আলাদী। এদের মধ্যে গুণগত বৈষম্য এত তীব্র বে একট মূল প্যার্থ অন্ধ কোনে একট মূল পদার্থের মধ্য রূপান্তরিত হতে পারে না।-পাঁরে গুধু একট স্থানে ঢেহগত মিলনে সম্মিলিত হতে | এমনি ক'রে একত হয়ে এর WE করে যাবতীয় বস্তু; শুধু তাই নয়, algae তৈরি হয় এদের নিয়েই। আবার পরস্পর থেকে বিচ্ছিন্ন হয়ে এরাই মানে ্রবাদির ধ্বস । কিন্তু এখন একটা প্রশ্ন ও$। এই পদার্থগুলির নিজেদের মধ্যে কি এমন কোনে| গতিশক্তি আছে যার বলে eal নিজেরাই এমনি ক'রে মিলিত ও বিচ্ছিন্ন হতে পারে? না, CoRR কোনে। নিজদ্ব শক্তি এদের নেই। এপ্পিডক্লিস প্রেম ও WH বলে GD বহিশিক্তির কন করলেন যাঁদের প্রভাবে এরা গতি পায়, সম্মিণিত ইতে চায়। প্রেম ও Hh বললেই আমাদের মনে বে মানবিক cafes কথ| উদিত হয়, এপ্পিডক্লিস কিন্ত ঠিক তাদের নির্দেশ করেন নি। যদিও মানবিক প্রবৃত্তি Goa কথা ভেবেই হয়তে। তিনি তার বহিশেক্তি দুটির পরিক্ললন] করেছিলেন, তবুও যে অর্থে তিনি তাদের বাবহার করেছেন, সে অর্থ আর কিছুই নর, গুধু আকর্ষণ ও বিকর্ষণ। গ্রেম হচ্ছে আকর্ষণী শক্তি) মিলনের কারণ; ale মধ্যে মূর্ত হয় fares



Leave a Comment