সংগীত-চিন্তা | Sangit Chinta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সংগীত ও ভাব “cate কোন্‌ রাগ রাগিণীতে কী কী xa লাগে না-লাগে তাহা তো মান্ধাতার আমলে Fea হইয়া গিয়াছে, তাহা লইয়া আর অধিক পরিশ্রম করিবার কোনো আবশ্যক দেখিতেছি না। এখন স:গীতবেত্তারা যদি বিশেষ মনোযোগ -গহকারে আমাদের কী কী রাগিণীতে কী কী ভাব আছে তাহাই আবিষ্কার করিতে আরস্ভ করেন, তবেই সংগীতের যথার্থ উপকার করেন। আমাদের রাগ রাগিণীর মধ্যে একটা ভাব আছে, তাহা যাইবে কোথা বলো। কেবল ওস্তাদর্বর্গেরা তাহাদের sere Bette sian থাকেন, তাহাদের প্রতি কিছুমাত্র মনোযোগ দেন লা, এমন-কি তাহারা তাঁহাদের চোখে পড়েই না। স:গীতবেত্তারা সেই ভাবের প্রতি সকলের মনোযোগ আকর্ষণ করুন । কেন বিশেষ-বিশেষ এক-এক রাগিণীতে বিশেষ-বিশেষ এক-একটা ভাবের উৎপত্তি হয় তাহার কারণ বাহির করুন। এই মনে SHA পূরবীতেই al কেন সন্ধাকাল মনে আসে আর ভৈরোতেই বা কেন প্রভাত মনে আসে? পূরবাঁতেও কোমল ACMA বাহুলা, আর ডৈরোতেও কোমল স্থরের বাহুল্য, তবে উভয়েতে বিভিন্ন ফল উৎপন্ন করে কেন? তাহ! কি কেবলমাত্র প্রাচীন Wa হইতে হয়? তাহা নহে। তাহার গুঢ় কারণ বিজ্ঞান আছে। প্রথমতঃ প্রভাতের রাগিণী ও সন্ধ্যার রাগিণী উভয়েতেই কোমল সুরের আবশ্যক । প্রভাত যেমন অতি ধীরে ধীরে, অতি ক্রমশঃ নয়ন wins করে, সন্ধা তেমনি অতি ধীরে ধীরে, অতি ক্রমশঃ নয়ন নিমীলিত a কোমল সুরগুলির, att. যে স্থরের মধ্যে ব্যবধান অতি অল্প, অতি ধীরে ধীরে অতি wafers ভাবে পরস্পর পরম্পরের উপর মিলাইয়া যায়, সন্ধ্যা ও প্রভাতের রাগিণীতে সেই সুরের অধিক আবশ্যক। তবে প্রভাতে ও সন্ধ্যায় কী বিষয়ে প্রভেদ থাকা উচিত ? না, একটাতে স্থরের ক্রমশঃ উত্তরোত্তর বিকাশ হওয়া আবশ্যক, আর-একটাতে অতি ধীরে ধীরে Be ক্রমশ: নিমীলন sta আসা ates: ভৈরোতে ও পূরবীতে সেই বিভিন্নতা রক্ষিত হইয়াছে, এইজন্যই প্রভাত ও yen উক্ত দুই রাগিণীতে মৃতিমান। কোন্‌ স্থরগুলি দুঃখের ও কোন্‌ স্রগুলি Wer হওয়া উচিত দেখা যাক। কিন্তু তাহা বিচার করিবার আগে, আমরা দুঃখ ও we কিরূপে প্রকাশ করি



Leave a Comment