জৈব ধর্ম্ম | Jaiba Dharmma

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম অধ্যায়। . . ৯ oe চিজ্জগতের কার জীব জড় mete aa) fet প্রযুক্ত তিনি জড় বপ্তুও AT! জড় ও He এই দুই তত্ব হইতে পৃথক্‌ aia aad জীব তত্ব ভতইয়াছে। ঈীশ্বর ও জীবে এই wr নিত্য con স্বীকার কয়! কর্তব্য। ঈশ্বর মায়ার Barta অর্থাৎ মায়৷ তাহার বশীভূত তত্ব । জীব মায়াবস্তা অথাৎ কোন বিশেষ অবস্থায় তিনি মায়ার বশ হইয়া! পড়িতে পারেন। অতএব ভগবান জীব ও মায়! এই তিন তত্ত্ব পারমার্থিক মতা ও নিত্য! ইহাদের মধ্যে “নিত্য নিত্যানাং” এই বেদ বাক্যদ্বারা ভগবান্‌ তিন তত্ত্বের মূল নিত্য তত্ব। জীব দ্বভাবতঃ কৃষ্ণের নিত্যদাদ ও eda শক্তির পরিচয়। এই বিচারে - সিদ্ধান্তিত হয় যে জীব ভগবত্তত্ব হইতে যুগপৎ ভেদ ও অডেদ, ছুতরাং ভেদাতেদ প্রকাশ। জীব মায়াবশ কিন্তু ভগবান্‌ মায়ার নিয়স্তা! এই স্থলে জীব ও ভগবানে নিতা ভেদ । জীব are: চিদ্বস্ত, Stata ও স্বরূপতঃ চিত্ন্ধ এবং জীব ভগবচ্ছক্তি বিশেষ । এই Vs এই অংশে তদুতয়ে নিত্য অভেদ। নিত্য তেদ ও নিত্য অভেদ যদি যুগপৎ ভয়, তবে নিত্য' ভেদেরই পরিচয় alan | ককফের ats জীবের নিত্য ধর্শ। তাহা ভুলিয়া জীব মায়াবশ হইয়া পড়ে, সুতরাং তখন হইতে জীব কৃষ্ণ বহিন্দুখ । মায়িক জগতে আগমন সময়্‌ ₹ইতেই যখন বহিম্মুখতা লক্ষিত হয় তখন মায়িক জগতের, কালের মধ্যে জীবের পতনের ইতিহাস নাই | এই জন্তই “অনাদি sede” ve ব্যবহৃত হইয়াছে | VEE খত] ও মায়! প্রবেশ কাল হইতেই জীবের নিত্যধর্শ fags হইয়াছে। অতএব মায়াসগবশতঃ জীবের নিসর্গ উদয় হইলে নৈমিত্তিক ধর্মের অবসর হইল। নিত্যধর্ম এক, aie ও নির্দোষ। গনৈমিত্িক ধর্ম ara আকারে নানা অবস্থায় নান| CHS কর্তৃক নানারূপে বিবৃত হয়। পরমহংস বাবাজী মহাশয় এই ise বলিয়| নিস্তব্ধ হইয়া হরিনাম ফ্রিতে আরজ করিলেন । attire এ wwe তঙ্বকথা শ্রবণ করত দণ্ডবৎ প্রণতি- পূর্ধক কহিলেন, প্রডো! আমি অদ্য এই সকল কথা আলোচন!| করি। যে কিছু প্রশ্ন উদয় হয় কল্য আপনার চরণে জ্ঞাপন করিব।



Leave a Comment