For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)স্থাপন করা-_-ইহাই হইল “শম” ও “দম” শব্দের প্রকৃত অর্থ |”
তিতিক্ষার সাধনাকেই স্বামীজী “দুঃসাধ্য? বলে উল্লেখ করেছেন।
সহিষ্ণুতার চরম আদর অন্যায়ের প্রতিরোধ না করা। তার জন্য অন্তরে
দুঃখবোধ দেখা দিতে পারে--তা থেকেই ক্রোধ বা Hila উৎপত্তি ।
তিতিক্ষা'র আদর্শে ঘৃণা বা ক্রোধের স্থান নেই । “আমার মন এত স্থির ও
শান্ত থাকিবে যেন কিছুই ঘটে নাই।**'ছু্ে প্রতিরোধ করিবার বা দূর
করিবার চিন্তামাত্র না করিয়৷ মনের মধ্যে 'কোনো প্রকার ছুঃখময়
অন্নভূতি বা অনুশোচনা না রাখিয়া সর্ববিধ ছুঃখের যে দহন তাহাই
তিতিক্ষ! ।”১১ “উপরতি'র অর্থ “ইন্দ্রিয়ের বিষয়গুলি চিন্তা” না-করা | যা দেখ! যায় বা
শোনা যায়, যা আমাদের দৈহিক প্রয়োজন মেটায়--সেগুলির চিন্তায়
আমাদের অধিকাংশ সময় ব্যয় হয় । এগুলি সম্পর্কে আমরা অনেক বেশি
চিন্তা করি বা কথা afer | জ্ঞানমার্গের সাধকের এ অভ্যাস ত্যাজ্য |
যট. সম্পত্তির অন্যতম “শ্রদ্ধা” বলতে বোঝায় ঈশ্বরে গভীর বিশ্বাস এবং
তাকে, লাভ করার SV প্রগাঢ় আগ্রহ | স্বামীজীর ব্যাখ্যায়, ঈশ্বরের
অস্তিত্বে আস্তরিকভাবে বিশ্বাস-_-ঈশ্বরলাভের জন্য স্থতীত্র আকুতি
যখনই মানুষকে উন্মাদ করে তোলে তখনই wala চরমরূপ প্রকাশ
ate) “সমাধান অর্থাৎ মন ঈশ্বরে একাগ্র করিবার নিয়ত অভ্যাস |
কোনে৷ কিছুই একদিনে সম্পন্ন হয় না | ধর্ম একটি বটিকার আকারে
গিলিয়। ফেল! যায় না । ইহার জন্য প্রতিনিয়ত কঠোর অনুশীলনের
দরকার ।”২ সাধন চতুষ্টয়ের অন্তর্গত নিত্যানিত্যবস্তু বিবেকের ব্যাখ্যা প্রসঙ্গে
বিবেকানন্দ বলেছেন, “কেবল ঈশ্বরই নিত্য, আর সব কিছু অনিত্য |
সব কিছুই মরে-_দেবদূত, মানুষ, জীবজন্ত সব মরে-_পৃথিবী, ya, চন্দ্র,
তারকা সব MHA হইয়া যায় ।'*'অদ্ভযকার পর্বতগুলি অতীতে মহাসাগর
ছিল ; আগামীকাল তাহারা মহাসাগরে পরিণত হইবে'*'সমগ্র বিশ্বই
পরিবর্তনের একটি fore 1 কিন্তু এক অপরিণামী বস্তু আছেন, তিনিই
ঈশ্বর। আমরা যতই ঈশ্বরের নিকটবর্তী হই, পরিবর্তন আমাদের তত