ব্রহ্মতত্ত্ব [ভাগ-৩] | Brahmatattwa [Pt. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
হেগেলের ভেদাভেদবাদ। ২। “নীতিবিজ্ঞানালোচনা”।--( “এথিক্যাল্‌ ates) as, এ, ত্র্যাড্লী-প্রণীত । ইহাতে হেগেল-প্রবর্তিত নীতিবিজ্ঞানের সংক্ষিপ্ত ঝ্যাথ্যা ও সেই ভূমি হইতে অন্যান্য নীতি-বিজ্ঞানের সমালোচনা আছে। শেষ ভাগে আধ্যাত্মিক সাধন-তত্ত্বেরও আভাস আছে। ol “জ্ঞানবিজ্ঞানের আলোচনা ।”--( ্টাডিজ, ইন্‌ লজিক্‌ ) উপরি-উক্ত লেখক-প্রণীত ৷ ইহা এক খানি গভীর গ্রন্থ বলিয়া প্রসিদ্ধ | “প্রাতিভাসিক সত্তা ও প্রকৃত সত্তা” ।--( “য়্যাপিয়ারেন্স, য়্যাও রিয়া- fais) উপরিউক্ত লেখক-প্রণীত। এই Ase অল্প দিন হইল প্রকাশিত হইয়াছে । ইহাতে লেখক হেগেলীয় মত হইতে কিঞ্চিৎ দূরে আসিয়৷ বেদান্ত- মতের faabqel হইয়াছেন, কিন্তু বেদাস্তদর্শনের নিকট কোন খণ স্বীকার করেন নাই । পুস্তকের প্রথমাংশে প্রকৃত সত্তা স্ববিরোধাতীত, এই II অবলম্বনপূর্বক দেখাইতে cow করিয়াছেন দেশকালগত বস্তু সম্বন্ধীয় আমাদের যাবতীয় ধারণা স্ববিরোধিতা-দোষে দূষিত, eats সমুদয় জগৎ, সমীম আত্ম-অগৎ Whe, প্রাতিভাসিক ? কিছুরই প্রকৃত সত্তা নাই। দ্বিতীয় অংশে (>) অনন্তের অস্তিত্ব, (২) অনন্তের স্বরূপলক্ষণ, (৩) অনস্তে সসীমের অভেদ ভাবে fefs, (8) Hed ব্রন্মভাবের আপেক্ষিক সত্য, (৫) নীতি ও wis মধ্বন্ধ, (৬ ) অমরত্ব এবং অন্তান্ত আনুষঙ্গিক বিষয়ের আলোচনা করিয়াছেন। গ্রন্থকার ব্রম্মকে জ্ঞানস্বন্ূপ afar বর্ণনা করিয়াছেন; কিন্তু হেগেলের ata সেই জ্ঞানকে ভেদযুক্ত বলিয়া স্বীকার করেন নাই। তাহার মতে ত্রম্মের জ্ঞান সাক্ষাৎ অনুভবাসুক ও cory ; ভেদ কেবল সমীম জ্ঞানেই আছে। তিনি ane আনন্দস্বরূপ বলিয়াও বর্ণনা করিয়াছেন | জগতের ছঃখরাশি ব্রন্মের আনন্দে এমন ভাবে ডুবিয়া আছে যে, তাহা আর ছঃথ বলিয়া SAPS হইতেছে না। Fema HS ঈশ্বরভাব সম্বন্ধে আমাদের যে অভ্যস্ত ধারণা, তাহ! লেখকের মতে অপরিহার্য এবং সাধারণের অন্যান্য ধারণা অপেক্ষা সত্যতর, স্ৃতরাং দৈনন্দিন কার্য্যে অপরিত্যাঙ্য। লেখক নীতি ও আধ্যাত্মিক ভাবযোগণে ধর্স্মমাধন, এমন কি ঈশ্বরের সহিত একতা-সাধন, অবস্তকর্তব্য বলিয়| বর্ণনা করিয়াছেন, কিন্তু বাক্তিগত জীবনের অমরত্ব ACH গভীর সন্দেহ প্রকাশ Stace



Leave a Comment