বেদান্ত গ্রন্থ [সংস্করণ-১] | Bedanta Grantha [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
e< ইশি্টাদ্বৈতবাদ এই . হই মতে কোলও একটাতে megetftaet mice aw এই ছুই মতের WATER প্রকারভেদ হওয়া অসম্ভৎ ACE | নম্বার্কের 'স্বৈতাটছতবাদ" এবং বঙীর বৈষ্যাচায্যদিগের “মচিস্তনীয় cont- ভেদরাদ” Ele মত omy প্রকারভেদ বলিয়াই বোধ হয়। কিন্তু মধ্যের দ্বৈতবাদি aye ot কথা ami যায় না । তাহার মত calfew স্বৈতবাদ- মাঝ, যে দ্বৈতবাদে was চিজ্কাবিহীল লোক,--তাহারা Wid eve জার বিদ্বানই হউক - স্বভাবতঃই উপনীত হয়। জড় ও জাীবাত্মায় প্রক্বাত স্মভাবে পর্যালোচনা! না করিলে ইহারিগকে আপাততঃ ঈশ্বর হইতে স্বতন্ত্র বোধ হইবেই হইবে। ইহারা থে ঈশ্বরের Shes, ste অদাশমিক লোক কথায় বলিঙে Aira, কোন-না-কোদও প্রকারে বিশ্বাসও করিতে পারে, কিন্তু দাশনিক faced বাতীত ইহা বুঝিবার উপায় নাই wa এই লৌকিক aan ও বিশ্বাস উপাঁনষদের খবিগণের উপর আরোপ করিয়াছেন,সমৃতরাং তাঁহার Wars HES পক্ষে রেদাস্কমত বলা যায় না। যাহা হউক, মানয়ের ঈশ্বরচিস্তা এই তিনটী--কেবল তিনটী --রূপই ধারণ করে। নিম্নতম স্তয়ে --নাশনিক চিন্তার দিয়ে মানুষ একান্ত দ্বৈতবাদী থাকে, wena দার্শনিক fowigcatatea উন্নীত হইয়া, হ্য় সির্বিশেষ অদ্বৈতরাদী, না! হয় বিশিষ্টাদ্বৈতৰাদী রা ধৈতাছৈত- বাদী হয়। বেদাত্তের প্রধান তিনটা শাখা - শঙ্কর, রামাছুর্জ ও মধ্ব- প্রবর্তিত tetas যানৰ চিন্তার এই তিনটা স্তর প্রদর্শন করিতেছে »। CARS দাশ নিক ্ত--ভায্যের মাছায়্য ব্যতীত সুত্র বোঝা ae ZL বটে, কিন্তু ভাষ্যের আলোকে দেখা বায় য়ে সুত্রকার সম্পূর্ণরূপে কোনও ভাষ্যকারেরই মতাবলম্বী নছেন। বঙ্গীদেশে শঙ্করের ব্যাথ্যাই অধিক প্রচলিত এবং এদেশে সাধারণতঃ সুত্র এবং শঙ্করের মত একই মনে Sa হয়। কিন্তু শাক্ষর ভাষ্যের আলোকেই



Leave a Comment