বঙ্গের রত্নমালা [ভাগ-২] [সংস্করণ-৩] | Banger Ratnamala [Pt. 2] [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অশ্গত্রমণিকা ৩ STS হইতে থাকে । আবার' পরাল্তকুলতায় নীচতা আসিলে সর্বনাশ উপস্থিত হয়। মহাভারতের উপন্তাসে এক মুনিকে কয়েকটা way Athan জিজ্ঞাসা করিল, দেব, আপনি বলিতে পারেন, এক পথিক স্বোপাজিত বহু অর্থ ইয়া কোন্‌ পথে গেল? আপনি মিথ্যা কঠিতে জানেন না বলিয়াই আপনাকে জিজ্ঞাসা করিতেছি। মুনি বুঝিলেন ইহারা ways, ve পথিকের পথ জানিতে পারিলেই পথিকের প্রাণসংহার করিয়| তাহা সর্বস্ব অপহরণ করিবে। কিন্তু কি করিবেন তিনি সত্যের ties পথিকের পথ বলিয়া দিলেন ও মরণান্তে নরকে গমন করিলেন | এক্ষণে জিজ্ঞাস্য হইতে পারে, মুনি যখন ন'রকে যাইলেন, তখন কি তিনি সত্য বলিয়] sata হইয়াছেন ? তাঁহার কি fan কথা বল] উচিত ছিল? ইহার উত্তরে বলিতে হয়, মুনির সতাপ্রিয়তার সহিত নিমশ্মমতা ছিল, পথিকের জন্য মমতা ছিল না, স্থৃতরাং তাঁহার areas সীমা নাই। মিথ্যাকথা ভিন্ন পথিককে রক্ষা করিবার তাহার fe আর অন্য উপায় ছল না? তিনি আত্মার প্রধান সারবন্তার দিকে, দৃষ্টিপাত করেন নাই। সম্পূর্ণ নিভাকতা প্রদর্শন sian বলা উচিত ছিল: “আমি পথিকের পথ জানি, কিন্তু কিছুতেই বলিব না। শাণিতান্ত্রের ভয়ে আমি পথিকের : সর্বনাশ করিতে পারিব না। ARIS অমর নয়, তবে তোমাদের হাতে মরণের ভয়ে পথিকের সর্বনাশ কেন করিব 1” এই উপন্যাসে স্পষ্টই প্রমাণিত হইল যে, মমতামিশ্রিত সত্যপ্রিয়তাই আত্মার সারবত্তার একটা প্রধান উপাদান। TAS সত্াপ্রিয়তা অবনতির মূল। “আমি বাপু স্পষ্টবাদী, আমার কাছে ঢাক ঢাক গুড় BE নাই, ইহাতে তিনি দুঃখ পান নাচার” ইত্যাদি বলিয়া ষাহারা বড়াই রেন, তাহাদের আত্মা যে সম্পূর্ণ সারবত্তাহীন সে বিষয়ে সন্দেহ নাই 1. মতামিশিত সত্যপ্রিয়তা যেখানে, অনভিমানিতা সেখানে। অভিমান



Leave a Comment