কুলার ও কালপুরুষ [সংস্করণ-১] | Kulai O Kalpurush [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অতএব sate সর্বধিধ নিক্লক্তির বছিভুত; এবং মার্ক স্‌-বাদে WY যে বিশ্ববৈচিত্র্যের স্থান নেই, তাই নয়, Brae তার, সাহায্যে জটিল ব্যাপার এত সরল হয়ে আলে যে শ্রমলাঘবের লোভে তার অপপ্রয়োগ এক রকম অনিবার্য | ফ্রয়েড-এর WIGS প্রায় সমান একদেশদশী ; এবং হয়তো নিজের 'অজ্ঞাতসারে মার্কসৃ-এর অঙ্গুবর্তন করে তিনি যদিচ ঠিক বলেছেন যে নরলোক নিষ্কাম কর্মের প্রতিকূল, তবু ইতিহাসের অর্থ নৈতিক ভায়া যত না অগ্রাহ্‌, শিল্প-পাহিত্যের যৌন টীকা ততোধিক অবাস্তর | পক্ষান্তরে পরমার্থের পরিভাষা জনাস্তিকের জয়ধ্বনি; এবং বোঝা-পড়া স্বভাবত দ্বিমুখী, এমনকি উক্তি ও উপলব্ধির ক্রোচে-প্রস্তাবিত অদ্বৈত যেকালে স্বতপ্রমাণ, তখন প্রাতিপ্বিক আদান-প্রদানে সাধারণ্যই মধ্যস্থ। VAT TPMT বস্তুস্বাতন্ত্র্যের বশবর্তী; এবং সম্ভবত সেই Be দুর্মর শ্রেণীস্বার্থের মতো IMM চিত্তবৃত্তিও জড়বাদে বদ্ধমূল | তবে পোহ্‌ংবাদী we মনে রাখতে বাধ্য যে বস্তুপ্রভব জ্ঞান wa ব্যক্তিগত বলে, দার্শনিকের তথাকথিত oy তার ক্ষেত্রে অন্ধ বিশ্বাসের নামান্তর; এবং অবিনয়ের অভাবে সে আর যার শ্রদ্ধা হারাক, অস্তত অকপটের প্রশ্রয় পাবে। কেননা অনিশ্চয়কে ডরায় ধর্মধবজেরা ; এবং দেকার্ত-এর আগেও অগণিত ভাবুক যেমন সংশয়ের দীক্ষা নিয়েছিলেন, তেমনই হিউম্‌-ই নির্মম মনীষার শেষ প্রতিনিধি নন। দর্শনাদি যে আমার পক্ষে অনধিকার চর্চা, তার অন্যতম কারণ আমার মধ্যে উল্লিখিত নিরাসক্তির শোচনীয় অনটন; এবং সুধু BAB কেন, রাসেল স্দ্ধ রটিয়েছেন বটে যে মৌল বিশ্বাসের সমর্থনে পরিপক্ক বুদ্ধির fate সর্বসাধারণের অভ্যাস, তথাচ আমার সঙ্গতি তো আমারই, তদুপরি তা আজও এতাদৃশ অসম্পূর্ণ যে তার দৃষ্টান্ত যেমন অপর কারও উপকারে লাগবে না, তেমনই আমি অবশেষে মানতে বাধ্য যে বিশ্ব-ত্রন্কাও দূরের কথা, সাহিত্যসংক্রান্ত সামান্যীকরণে পর্যন্ত আমি সচরাচর একচক্ষু, কচিৎ- কদাচিৎ হঠকারীও। অর্থাৎ আমার তত্বজিজ্ঞাসায় জ্ঞানার্জনী বৃত্তির wis নেই; প্রধানত নিজস্বের cry ঘুচবে ভেবেই আমি পরের ধনে পোদ্দার; এবং সেই ace আমার পাঁচমিশালী মাল-পত্নে কোনও S



Leave a Comment