রবীন্দ্র-নাট্য-পরিক্রমা [সংস্করণ-২] | Rabindra-Natya-Paricrama [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রবীন্দ্র-নাট্য-পরিক্রম৷ ৩ বিরোধের অংশস্বরূপ সংঘটিত হয়। এই যে বিরোধ ইহাই নাটকের মেরুদণ্ড। এই বিরুদ্ধ শক্তির সংঘাতই নাটকের প্রাণবস্তু। এই বিরোধের স্চনায় নাটক্কের আরম্ভ এবং ইহার পরিণতিতে নাটকের পরিণতি,-_মধ্যবর্তী অংশ এই বিরোধকে অবলম্বন করিয়। যে বিচিত্র পরিস্থিতির উদ্ভব হয় তাহার দ্বারা পূর্ণ যাবে আধুনিক নাটকের সার্থকতা নির্ভর করে রঙ্গমঞ্চের উপর। অভিনয়ের দ্বারাই* নাটকের WoT আবেদন ও গৌন্দর্য আমাদের বোধ ও কল্পনাশক্তির নিকট পরিপূর্ণ ও যথার্থরূপে প্রতিভাত হয়। প্রকৃতপক্ষে নাটক একেবারে বিশ্ুদ্ধ সাহিত্য নয়। পাঠের দ্বারাই ইহার সকল সৌন্দয ও বৈশিষ্ট্য ধরা পড়ে all কাব্য ও উপস্তাসের মতো ইহা স্বয়ংসম্পূর্ণ নয়। ইহার পরিপূর্ণ রসসস্তোগ নির্ভর করে রঙ্গমঞ্চের উপর রঙ্গমঞ্চের অভিনয় দ্বারাই নাটক অনেকাংশে নিয়ন্ত্রিত এবং এই নিয়ন্ত্রণের মধ্যে যে ARG সাহিত্যিক ahs ফুটিয়৷ ওঠে, তাহাই নাটকের প্রকৃত রূপ | সত্যকার নাটকের ইহাই বৈশিষ্ট্য এবং নাটকের মধ্যে আধুনিক রুচি এই রূপ ও রমই BTA} করে। কিন্তু বিশ্বপাহিত্যে নাটকের ক্রুমবিবর্তন ও পরিবর্তন লক্ষ্য করিলে দেখা যায়, নান| অবস্থা অতিক্রম করিয়া নাটক বর্তমান অবস্থার মধ্যে আসিয়া পড়িয়াছে। যুগে যুগে WNIT মন, রুচি, আশা-আকাঙ্ষস। ও পরিতৃপ্ঠির মান বদলাইয়াছে-- নাটকও নব qe রূপ পরিগ্রহ করিয়াছে। নাটক প্রতিযুগের উপযুক্ত সাজ পরিয়াছে--প্রচলিত ধর্ম, AUG, যুগের আদশ ও রাজনীতি দ্বারা অনেকাংশে AStafas হইয়াছে। প্রাচীন গ্রীসের বিয়োগান্ত নাটকগুলি বিশ্বনাট্যসাহিত্যে খুব শ্রদ্ধার সঙ্গে উল্লিখিত হয়। গ্রীসের সেই যুগের সভ্যতা, ধর্ম, সামাজিক ব্যবস্থা, মানসিক সংস্কার এবং রুচি সেই নাটক গুলিকে অনেকাংশে faafas করিয়াছে। সেই প্রাচীন গণতন্ত্রে, রঙ্গমঞ্চে প্রায় কুড়ি হাজার দর্শকের স্থান নির্দিষ্ট ছিল। এথেশ্দের প্রায় সকল নাগরিকের বসিবার স্থান সেখানে সংকুলান হইত ৷ ডায়নিসাসের মন্দির- অভ্যন্তরে এই বিশাল রক্গমঞ্চে চু-গোড়ালি-বিশিষ্ট চামড়ার জুতা, মুখোশ ও কৃত্রিম দীর্ঘ পোশাক পরিয়| অভিনেতারা অলংকারবহুল ভাষায় একটানা] আবৃত্তি করিয়া যাইত। কতিম পোশাকের প্রাচুধে সাধারণ মানের অবয়ব অপেক্ষা বহুগুণে বিশাল দেখাইত তাহাদের দেহ, তাই রঙ্গমঞ্চের উপর তাহাদের চলাফেরা ধীরে ধীরে সম্পাদিত হইত 1 চরিত্রের রপদানের যে একট! প্রধান উপাদান দেই ও চোখমুখের ভঙ্গীর বৈচিত্র্য ও বৈশিষ্ট্য, অভিনেতারা মুখোশ পরায় দর্শকেরা তাহা হইতে বঞ্চিত হইত। তারপর কোরাসের দল রঙ্গমঞ্চের একপাশে সর্বক্ষণ দাঁড়াইয়া থাকিয়া



Leave a Comment