ভারতের সংস্কৃতি [সংস্করণ-২] | Bharater Sanskriti [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সম্মিলনের অপূর্ব ফল ১১ প্রধান হল পুরুষ । তাকে বলে বীজপ্রাধান্ত। পরে ড্রাবিড়াদি জাতির মাতৃত্ব সমাজের প্রভাবে মায়ের জাতই সম্ভানেরা পেতে লাগলেন। তার নাম ক্ষেত্রপ্লাবান্ধ। তা অনার্য প্রভাবের wa | ভীম যখন কৌরবদের বিষে ₹তচেতন হযে জলে ভাসতে ভাসতে নাগদের দেশে গেলেন, সেখানে ভীমকে আত্মীয় বলেই নাগরাজ we করলেন। ভীমের সঙ্গে তাদের রক্তের যোগ ছিল । নাগেরা আর্য না হলেও খুবই সভ্য ছিপেন। জলের মঙ্গে ATH যে-সব জিনিমের আছে তার অনেকই এই অনাধদের থেকে পাওয়া ৷ জালও SAAT! NF ও নৌকার অনেক কিছু এই YE এনেছে | মাছ খাওয়াটাও প্রধানত অনার্যদের কাছে শেখা। আর্ধেরা বেশির ভাগ ATE খেতেন | শাখা আর্ষের। জানতেন না, শাখা-সি'দুর প্রভৃতি এয়োর চিহ্ন নাগদের কাছে পাওয়া | নৃত্যগীতবাদ্ধযও Wal অনারধদের থেকেই পেয়েছেন। ব্রাহ্মণের পক্ষে বেদগাল ছাড়া শিব বা বিষ্ণুর জন্য নৃত্য-সীত করা নিষিদ্ধ ছিল । yas নারীরাই তা করতে পারতেন। ভাগবতেরা ভক্তির গান সমাজে প্রবেশ করালেন | লিঙ্গপূরাণ প্রভৃতি দেখলে তা বোঝা যায়। তবু সমাঙ্জে গীতবাদ্য যাঁদের জীবিকা তাদের স্থান খুব নীচ ছিল। নাটকেও আর্ধরা এদেশে অনেক কিছু Set লাভ করেছেন। সম্মিলনের অপূর্ব ফল আর্য অনা সম্মেলনের ফল যে কী অপূর্ব হতে পারে তাঁর Baw একটি দৃষ্টান্ত এখানে না দিয়ে পারিনে। যদিও এ রকম বহু দৃষ্টান্ত আছে কিন্তু একটির বেশি এখানে বলা হবে না, কারণ বেশি বললে হয়তো পাঠকের cxf না থাকতে পারে । এক খুষির teh পত্নী ছিলেন, yal পত্নী ও ছিলেন । তখনকার দিনে যজ্ঞস্থলে বসেই শিক্ষা দেবার চমংকার স্থযোগ মিলত । ww উপস্থিত হল, মায়েরা শিক্ষালাভ করবার জন্য ছেলেদের পাঠিয়ে দিলেন যন্ত্রস্থলে তাদের বাপের কাছে। সেই মহষি আপন ara পত্নীর গর্ভজাত ছেলেকে কোপে বসিয়ে আদর করে শিক্ষা দিলেন কিন্তু শৃদ্রা পত্নীর সম্ভানকে যষ্পস্থলে উপেক্ষা করলেন |



Leave a Comment