ধ্বন্যালোক [সংস্করণ-৩] | Dhwanyalok [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম SERS ১৫ Shera অর্থকে১গোৌণ করিয়৷ অপর অর্থ প্রকাশ করে তাহাই ধ্বনি। ধ্বনি কেমন করিয়] গুণালঙ্কারের মধ্যে অস্তভুত হইবে? ব্যঙ্গ্যপ্রাধান্যেই ধ্বনি। সমাসোক্তি প্রভৃতি অলঙ্কারে এই waaay নাই। সমাসোক্তির চন্দ্র রাগযুক্ত হইয়া তারকাবিলোল aie মুখ বা সন্ধ্যাকে এমন ভাবে গ্রহণ করিল যে তাহার সম্মুখে যে অন্ধকারমিণ্রিত নীলবস্‌ন পতিত হইল, রাগাতিশয্যে তাহা চোখেই পড়িল না। ১ এই সক্ল PBS BH বাচ্যের অনুগামী; বাচ্যই প্রধানভাবে প্রতীত হয়। কারণ. যে নিশা ও শশীতে নায়কনায়িকার ব্যবহার আরোপিত হইতেছে তাহারাই বাক্যের ATG | আক্ষেপ অলঙ্কারেও বাচ্য অর্থ ব্যঙ্গযবিশেষকে আক্ষেপ করিলেও বাচ্য অর্থেই চারুত্ব হইয়া থাকে। আক্ষেপোক্তির বলেই বাক্যার্থের মধ্যে এ বাচ্য অর্থের চারুত্ব জ্ঞাত হইয়া থাকে। সেইখানে বিশেষ কোন কথা অভিহিত করিবার উদ্দেশ্যে যে মনিষেধক্ূপ বাচ্যার্থ শব্দকে আশ্রয় করে তাহা ব্যঙ্গবিশেষকে আশ্ষিপ্ত করিয়া মুখ্য কাব্যশরীর হইয়া Ho কাব্যসৌন্দর্য্যের উৎকর্ধলাভের জন্যই বাচ্য ও ব্যঙ্গ্যের মধ্যে একটি প্রধান বলিয়া বিবক্ষিত হয়। যথা “সন্ধ্যা অন্কুরাগবতী, দ্বিবসও তাহার সম্মুখে উপস্থিত। কিন্তু অহো, দ্ববের কিন্ুপ গতি যে তবুও মিলন হইল না ।” এখানে ব্যঙ্্যের প্রতীতে থাকা সত্বেও বাচ্যার্থের চারুত্বঃ উৎক্ধ লাভ করিয়াছে। তাই তাহারই প্রাধান্য বিবক্ষিত হইয়াছে। আবার যেমন দীপক ও gagfe অলঙ্কারের উপমা aay হইয়া প্রতীত হইলেও তাহা প্রধান বলিয়া, Rahs হয় না এবং Sey তাহাদের উপমা! aaa নামকরণও হয় না, সেইরূপ এখানেও বুঝিতে হইবে। বিশেষোক্তি অলঙ্কারে নিমিত্ত বলা না হইলেও-- CRA,



Leave a Comment