ধ্বন্যালোক ও লোচন | Lochan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ ১৪ | সম্পর্কে সে উদাসীন থাকে। এই সমস্ত ভাব যদি ভাষায় প্রকাশ করিতে হয় তাহা হইলে বাচ্য অর্থই সমধিক উপযোগী, কারণ বাচ্য অর্থের দ্বারাই ইহারা সাক্ষাৎভাবে প্রকাণিত হইবে । কিন্তু এই প্রকাশের প্রয়োজন লৌকিক জগতে হইষ্টসিদ্ধি এবং এই প্রয়োজনের জগতে একে অপরের ভাবের সম্পর্কে উদাসীন থাকিবে, যদি না CAS ভাব তাহাকে Pf করে। এখন প্রশ্ন এই, এমন একটি জগৎ কি রচনা করা সম্ভব যেথানে ভাবগুলি ব্যক্তিগত গণ্ডি অতিক্রম করিয়। যাইবে, যেখানে পরগত অনুভব সম্পর্কে আমরা উদাসীন হইব না, যেখানে লৌকিক জগতের ইষ্টসিদ্ধির অভিপ্রায়ে ইহাদিগকে সঙ্কুচিত করিতে হইবে না, যেখানে কর্ণ্মের মরুব।লুতে ইহাদের CATS বাধা পাইবে না? এই BIL রসের ও কাব্যের জগৎ, যেহেতু ইহা লৌকিক জগৎ হইতে অনেকাংশে বিভিন্ন তাই রসকে বল] হয় অলৌকিক | ভাবকে রসরূপতা পাইতে হইলে তাহাকে ব্যক্তিগত গণ্ডি অতিক্রম করিয়৷ অন্য আধার খুঁজিতে হইবে। মুনি বাল্মীকি ক্রৌঞ্চ-মিথুনের যৃত্যুতে শোকাচ্ছন্ন হইয়াছিলেন; সেই শোক তাহার নিজস্ব ভাব, ইহা লৌকিক জগতে কোন না৷ কোন ভাবে প্রতিফলিত হইয়া থাকিবে। কিন্তু কবি বাল্মীকি যখন কাব্য রচন। করিলেন, তখন ইহা আর তাহার নিজের ব্যক্তিগত শোক হইয়া রহিল না। ইহা নিখিল মানবের আনন্দনিধান করুণরসে রূপাস্তরিত হইল ৷ চিত্তবুত্তি সাধারণতঃ উচ্ছলননীল ; পুর্ণকুম্ত হইতে যেমন জল উচ্ছলিত হইয়া পড়ে তেমনিভাবে বান্মীকির পরিপূর্ণ শোক হইতে বে ংশ উছলিয়া পড়িল, তাহা ব্যক্তিবিশেষের শোকমাত্র নহে, তাহা সকলের উপভোগ্য বস্তু হইয়৷ পড়িল। এই পরিবর্তনে ক্রৌঞ্চেরও কোন বাস্তবরূপ রহিল না, সে হইল করুণরসের আলম্বনবিভাব অর্থাৎ তাহাকে আশ্রয় করিয় করুণরস উত্থিত হইল । লৌকিক জগতে যাহাকে বলা যায় কারণ অলৌকিক জগতে তাহাকে বল] হয় বিভাব। আর একটি দৃষ্টান্ত গ্রহণ করা WS! রাজ! দুম্যস্তকে দেখিয়া আশ্রম-মৃগ 'যে'পলায়নতৎপর হইয়াছিল তাহার বর্ণনা কালিদাস দিয়াছেন এই ভাবে £ গ্রীবাভক্গাভিরামং মুহুরহপততি sacar দত্তদৃষ্টিঃ পশ্চাদ্ধেন প্রবিষ্ট শরপতনভয়াদ্‌ GIT পুর্বকায়ম্‌ । ঢর্তেরদ্ধাবলীট়ে শ্রমবিবৃতমুখভ্রংশিভিঃ কীর্ণবত্ম1 | পণশ্তযোদগ্রপ্ুতত্বাদ্‌ বিয়তি বহুতরং স্তোকমুর্ব্যাং প্রযাতি ॥



Leave a Comment