ধ্বন্যালোক ও লোচন [সংস্করণ-২] | Dhwanyalok O Lochan [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[১৯] 'লাভ করে যেখানে হৃদয়স্থিত ভাব প্রকাশিত হইয়া রসত্ব প্রাপ্ত হয়। যে রমণী ধার্মিককে ভ্রমণ করিতে নিষেধ করিয়াছিল সে গোদাবরীকূললতাগহ্‌নে প্রণয়ীর সঙ্গে মিলিত হইতে চাহিত। তাহার নিষেধের মধ্য Fea, 'তহার প্রণয়াকাজ্্ষাই প্রকাশিত হইয়াছে | গজকুস্তের সঙ্গে রমণীর কুচের তুলনা উপমাগর্ভ অতিশয়োক্তি- মাত্র, কিন্তু উল্লিখিত শ্লৌকে এই উপমার মধ্য দিয়া বীরের উৎসাহ ও প্রণয়ীর রতি চিত্রিত হইয়াছে এবং ইহাই কাব্যত্বের প্রধান উৎস। কাব্য রসাত্মক বাঁক্য এবং এই কবিতায় শৃঙ্গাররস ও বীররস প্রকাশিত হইয়াছে, সেই GIS ইহা চারুত্ব লাভ করিয়াছে। উপম! এই চারুত্ব লাভের উপায় মাত্র | (৪) রস কি বস্তু ? তাহার GT ব্যঞ্জনার প্রয়োজন ও উপযোগিতা কি? মানবের হৃদয়ে কতকপ্লি প্রবৃত্তি বা ভাঁব নিহিত আছে- যেমন রতি, শোক, উৎসাহ, ক্রোধ প্রভুতি। অলৌকিক জীবনে ইহারা প্রকাশিত হয় লৌকিক কর্মের মধ্য দিয়া; বুদ্ধি ইহাদিগক্ে নিয়ন্ত্রিত করে এবং ইহাদের দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং যখন লৌকিক জীবনে ইহারা নিষ্ক্রিয় থাকে তখনও Arata ও অভিজ্ঞতার ফলে Zeta বাসনারূপে নিহিত ace লৌকিক জীবনে প্রত্যেক ব্যক্তিই নিজের ভাবের দ্বার উদ্বোধিত হইয়। কাজে নিযুক্ত হয় এবং যাহা নিতান্ত পরগত অর্থাৎ যে ভাবের দ্বার] সে স্পৃষ্ট হয় না সেই সম্পর্কে সে উদাসীন থাকে। এই সমস্ত ভাব যদি ভাষায় প্রকাশ করিতে হয় তাহা হইলে বাচ্য ATS সমধিক উপযোগী, কারণ ay অর্থের দ্বারাই ইহার| সাক্ষাৎভাবে প্রকাশিত হইবে। কিন্তু এই প্রকাশের প্রয়োজন লৌকিক জগতে SBT এবং এই প্রয়োজনের জগতে একে অপরের ভাবের সম্পর্কে উদাসীন থাকিবে, যদি না সেই ভাব তাহাকে স্পর্শ করে | এখন প্রশ্ন এই, এমন GHG জগৎ কি রচনা Faq] সম্ভব যেখানে ভাবগুলি ব্যক্তিগত গণ্ডি অতিক্রম করিয়| যাইবে, যেখানে পরগত অনুভব সম্পর্কে আমর উদাসীন হইব না, যেখানে লৌকিক জগতের ইষ্টসিদ্ধির অভিপ্রায়ে ইহাদিগকে সঙ্কুচিত করিতে হইবে না, যেখানে Bova মরুবালুতে ইহাদের স্রোত বাধা পাইবে Tl? এই জগৎই রসের ও কাব্যের জগৎ, যেহেতু ইহা লৌকিক জগৎ হইতে অনেকাংশে বিভিন্ন তাই রসকে বলা হয় অলৌকিক । ভাবকে রসরূপতা পাইতে হইলে তাহাকে ব্যক্তিগত গণ্ডি অতিক্রম shaq অন্ত আধার খুঁজিতে হইবে । মুনি



Leave a Comment