বেদান্তদর্শনম | Bedantadarshanam

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[১১] বিদুরিত করিয়! তাহার way সাক্ষাৎকার উৎপাদন করিয়াছিল *। এই বেধন দৃষ্টান্ত, তেমনি, তত্বমস্তাদি মহাবাক্যও শিষ্যের মনুষাভ্রাপ্তি বিদুরিত করিয়৷ awe সাক্ষাৎকার উৎপাদন করিয়া থাকে। কারণ এই যে, eae স্বাশ্রিত অনাদি অনির্বাচ্য অজ্ঞানে “আমি ays" এই সদ্বয়ভাব বা পরিচ্ছেদভ্রাস্তি প্রাপ্ত ও জীব হইয়! আছেন, Bors sats sway মহাবাক্য তাহার সেই স্বাত্মভ্রান্তি বিদুরিত করিয়া array সাক্ষাৎকার করাইতে সমর্থ । উপদেশাত্মক তত্বমস্তাদি মহাবাক্য জিজ্ঞান্থ শিষ্যের মনে ব্রহ্মাকারা বৃত্তি উদিত করে, sata ক্রমে তাহার “আমি aye এই চিরাভ্যস্ত aifedfe বিদুরিত বা নিবুত্ত হয়, তথন তাহার সেই চিরসিদ্ধ অদ্বরভাব adic ante স্থিরীরৃত হয়। এই oa SHOR are) যদিও আলোকও অন্ধকারের Te জ্ঞান ও অজ্ঞান অর্থাৎ ey ও অচৈতন্য পরস্পর বিরোধী, + তথাপি তাহাদের অভিভাব্য-অভিভাবক- করিল, “তুমি দশম ।” 'তুমি দশম” এই উপদেশে তাহাদের ভ্রাস্তি গেল এবং দশম জ্ঞান অপরোক্ষ পথে আসিল । তখন তাহাদের শোক মোহ বিনষ্ট হইল ৷ বাক্য এই উদাহরণের অনুরূপ স্থলে প্রত্যক্ষ জ্ঞান জন্মায় | * রাজপুত্র। এক সময়ে কোন এক রাজপুত্র চৌরনীত হইয়া ব্যাধকুণে বিক্রীত ও বদ্ধিত হইয়াছিল । দীর্থকাল পরে ha কোন এক আত্মীয় তাহাকে “তুমি রাজপুত্র, aid নহ” এইরূপ এইক্ূণ বাক্য বলিয়া তাহার GUISE বুঝাইয়া দেয়। তাহাতে তাহার ব্যাধ-পুত্রতাভিমান বিদুরিত ও স্বরূপসন্বোধ উদিত হর । + বিরোধী পদার্থের সহাবস্থান ঘটে a! যেমন আলোক অন্ধকার সহাবস্থিত ছয় না অর্থাৎ আলোকে অন্ধকার স্থান পায় না, তেমনি, জ্ঞানে অজ্ঞান স্থান পায়ু ন]। ইহা দেখিয়া] ace অজ্ঞানের আবেশ অস্বীকার কর Day নহে। কারণ, জ্ঞান অজ্ঞান একত্রাবদ্থিত হর না, এ নিয়ম বুত্তিজ্ঞানে প্রচলিত ৷ ঘটাকার! মনোবুত্তি ও ঘটাভাবাকার| মনোবৃত্তি একত্রিত হয় ন, এই মাত্র নিয়ম দৃষ্ট হয়। সুতরাৎ উক্ত উভয় বৃত্তির গ্রাহক যে আত্মচৈতন্য, তাহা তাহার অধিকারভুক্ত নহে। আত্মচৈতন্তে দ্বিপ্ুকার বৃত্তিই ভিন্ন ভিন্ন সময়ে ভাসমান হইয়া থাকে | যাহা আত্ম! TN চেতন, তাহাই aH, যাহা তাহার প্রতিযোগী--বিপর্য্যয়--এবংৎ আচ্ছাছদক-- কখন বা পাশ্বদ্বায়ী--তাহাই অজ্ঞান। অতএব, wala ও মুল জ্ঞান ব্যবহারিক জ্ঞান aaa তুল্যস্বভাবাপন্ন নহে। Ge জন্যই fe ও জড় এই দুই বিরুদ্ধ পদার্থের অভিভাব্য-অভিতাবকভাৰ' সম্ভব ভয়।



Leave a Comment