সাঙ্খ্যাদর্শন [পর্ব-১] | Sankhyo Darsan [Pt. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Jo ক্ষতি কি ? বিলক্ষণ ক্ষতি আছে ৷ সম্মুগ্জ্ঞান ও বাকৃ-বিশ্ুদ্ধির ভাব শিশ্ুদিগেরই শোভা পায়, পরিণতবয়স্কদিগের ace) পরিণত THT Wawa ও BS বাক্য থাকা যে, ক্ষতি ও বিরক্তির বিষয় Stel বলা বাহুল্য । অপিচ, ভাষার অধিকার বৃদ্ধি ব্যতিরেকে বিচার গ্রন্থের বহু প্রচলন হইতে পারে না। বিচার গ্রন্থের ব্যবহার-প্রাচুর্্য ব্যতিরেকে জ্ঞান pera আধিক্য জন্মিতে পারে না। জ্ঞান poeta আধিক্য না হইলেও AIRS ও বাৰ্‌ বিশুদ্ধির অভাব মন্দুষ্যসমাজকে পরিত্যাগ করে না। GAR, বর্তমান বিজ্ঞ সম্প্রদায়ের অনেকেরই মত এই যে, ঘারৎ না বঙ্গৃভাষার অবয়ব বৃদ্ধি হয়- যাবৎ না বিচার গ্রন্থের বহুল প্রচার হয়--বাবৎ না দেশীয় দিগের মন বিচার দর্শনে উন্মুখ হয়,--তাবৎ, areata দ্বারা কোন প্রকার আত্মোৎকর্ষ লাতের সম্ভাবনা নাই। এক্ষণকার see এবং 'এক্ষণকার কাব্য, আর্ষ কালের কাব্যরুচি এবং আর্ধকালের কাবোর ন্যায় নহে। পুর্ব Steers লোকেরা ধর্য, জ্ঞান ও বৈরাগ্যাদি সংযুক্ত কাব্যই ভাল বাসিত। তংকালের কাব্য লেখকেরাও ত্ানুরূপ কাব্য লিখিতেন ৷ এক্ষণকার কাব্য ও stasis তাহার সম্পূর্ণ বিপরীত; সুতরাং বর্তমান পদ্ধতির কাব্য শ্রেণী আশাতীত উন্নত হইলেও weal $২কর্য্য লাভের সৃভভাবনা] নাই। কাব্যরূচিতা একে ত তরল মনের কার? ? তাহাতে আবার তাহা গানস্ডীযেযের বিনাশক এবং অন্তস্তত্ব দর্শনের প্রতিরোধক । এই সকল দোষ কাব্য সাধারণের | অপকৃষই রসোদ্দীপক কাব্য এতদপেক্ষাও ছুষণাবহ্‌ ESE কাব্যরসে AH হইলে মন জড়তা প্রাপ্ত হয় ও ক্ষুদ্র হয়। স্বচ্ছতা, প্রকাশ শক্তি, ধারণ! শক্তি/ ek, wis, বৈরাগ্য



Leave a Comment