For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)lle © জ্ঞানরাজা একের রাজ্য । ভক্তিরাজ্যে ছুই থাকা চাই। উপাস্য ও উপাসক
ai থাকিলে ভক্তিরাজ্যে বিহার হয় না। এখানে দাস প্রভু থাক] চাই, wal সখা
চাই, না সন্তান চাই, স্বামী A ste কিন্ত জ্ঞানরাজা যেগানে আরম্ত সেই
আরম্ভ স্থানটা উপাস্ত উপাসকের, দাস প্রভুর, মাতা সন্তানের, স্বামী স্ত্রীর প্রথম
মিলন ক্ষেত্র। এখান airs অদ্ধনারীশ্বর ভাব থাকে । পরে মিলন ক্ষেত্রই
যখন মিশ্রণ ক্ষেত্র হইয়া যায় তখন যথার্থ Gla রাজ্য! এ রাজ্যে দুই থাকে
না। এ রাজ্য একেই স্থবিতির রাজ্য। ভক্তগণ মিলন ate চান--মিশ্রণ
চান না। ভক্তগণ মিশ্রণে একহইতে. রাজী নহেন। না চাহিলে কি হইবে--
মিলনের পরেই মিশ্রণ স্বভাবতঃ হয়। আপনার ভিতরে আপনার প্রেমের
বিচিত্র রাজ্য ইহা । ভক্তি ও জ্ঞানে বিরোধ এই জন্য! এ বিরোধের Mater
অপরোক্ষানভূতি | গীতাপরিচয় গ্রন্থের গীতার বিশেষত্ব প্রবন্ধের শেষ কয়
পৃষ্ঠায় ভক্তি, জ্ঞান ও মুক্তিক্রম বিশেষরূপে উল্লেখ করা হইয়াছে | সহজ কথায় বলা যায় আগে মিলন হউক পরে মিশ্রণ হইবে । ভক্তিতে
মিলন, জ্ঞানে মিশ্রণ । যেমন মিলন ভিন্ন মিশ্রণ হয় না সেইরূপ ভক্তি ভিন্ন
জ্ঞানরাজ্যে প্রবেশ নাই । ot ও বৈশেষিক দর্শন যে জ্ঞানের কথা বলেন
তাহা ব্যবহারিক জ্ঞান। সাংখ্য ও পাতঞ্জল যে জ্ঞানের কথা কহেন তাহা
পারমাথিক হইলেও আংশিক ভাবে পারমার্থিক । বেদাস্ত যে জ্ঞানের কথা
কহেন তাহাই পুর্ণ পারমার্থিক জ্ঞান। জ্ঞানই একের রাজ্য । সেখানে আর
কিছুই নাই। fafa আছেন তিনি আপনিই আপনি ৷ ইহারই নাম ব্রহ্মানন্দ।
দিষয় নাই অথচ যে আনন্দে স্থিতি তাহাই ব্রন্মানন্দ। এখানকার স্তব-- Sata পরম স্থখদং কেবলং ছ্বনমূর্তিং
দ্বন্দ্বীতীতং গগনসদৃশং তত্ত্বমস্যাদেলক্ষ্যম. ৷
একং নিত্যং বিমলমচলং সর্ববদা সাক্ষীভূতং
ভাবাতীতং ত্রিঙুণরহিতং AKow তং নমামি ॥
বন্ধানন্দ ভিন্ন যে আনন্দ তাহার নাম বিষয়ানন্া:। বিষয় প্রাপ্তিতে চিত্তস্থির
হইলে শাস্তচিত্তে যে আনন্দময়ের গ্রতিবিশ্ব তাহাই বিষয়ানন্দ। als sea যে ব্রম্মানন্দে স্থিতি তাহারই যে স্মরণ তাহার নাম বামনানন্দ। আমরা
APS হইতে এই জ্ঞানযোগের উল্লেখ করিয়| এই বিজ্ঞপ্তি শেষ করিতেছি।