সমাজ ও সাহিত্যচিন্তায় বিবেকানন্দ ও নিবেদিতা | Samaj O Sahityachintay Vivekananda O Nivedita

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভগবানকে ভালোবেসে তাকে লাভ BA যায়, এই সত্যটি ভক্তিযোগের ভিত্তি । ভক্তিযোগ অন্য যোগের তুলনায় সহজসাধ্য কারণ শারীরিক এবং মানসিক অনুশীলন ছাড়াই এই যোগসাধন সম্ভব | amaa মূলবৃত্তি ভালোবাসা-_প্রত্যেক মানুথের মধ্যে এই বৃত্তির প্রভাব । সেই ভালোবাসাকে যদি ঈশ্বরাভিমুখী করে তোলা যায় তাহলে অন্য কোনোও সাধন অঙ্গের সাহায্য ছাড়াই ঈশ্বরলাভ সম্ভব। কিন্তু আপাত দৃষ্টিতে ভালোবাসার ঈশ্বরাভিমুখী সহজ বলে মনে হলেও বাস্তব ক্ষেত্রে কিন্তু ততট। সহজ aq বিধ্য়াশক্তির কণামাত্র থাকলে ঈশ্বরে ভালোবাসা সম্পূর্ণ হয় না! ঈশ্বরের প্রতি একনিষ্ঠ ভালোবাসাকে বলা হয় পরাভক্তি ৷ পরাভক্তি দীর্ঘ অন্শীলনেই সম্ভব হয় ওঠে | এর গন্য যে সাধনার প্রয়োজন তাকে বলা হয় গৌণীভক্তি । ত্রম্ম থেকে তৃণ- গুচ্ছ পর্যন্ত সমগ্র সতায় Korte দর্শন করার আন্তরিক উদ্ভমই CHP OTe ৷ “ধর্ম অর্থে Safa al অপরোক্ষান্নভূতি” কিন্তু “শিশুর৷ যেমন প্রথমে স্কুল কিছু অবলম্বন afar শেখে, পরে ধীরে ধীরে তাহাদের স্থাক্ষ্র ধারণ! হয়, সেইরূপ উচ্চতম অনুভূতির অবস্থা! লাভ করিতে হইলেও আমাদিগকে প্রথম Bay অবলম্বনে অগ্রসর হইতে হইবে | পাচ-ছুগুণে দশ বলিতে একটি ছোট ছেলে কিছু বুঝিবে না কিন্তু যদি পাঁচটি afin জিনিস হদুইনার asa দেখানো যায় মোট দশটি ভিনিস হইয়াছে, তাহ] হইসে সে বুঝিবে ।” ২৪ স্বক্মের ধারণালাভ Wy Aleta পরই সম্ভব৷ প্রাথমিক অবস্থায় ধর্মরাজোয বয়ঙ্গ মানুষও শিশুর মতো | তখন “প্রত্য- ক্ষান্ভূতির শক্তিই ধর্ম” | স্বতরাং সেই অবস্থায় স্থুলবস্তু অবলম্বন করেই অগ্রসর seq একান্ত প্রয়োজন | প্রথমিক অবস্থায় Ws, স্তবস্তুতি, বিভিন্ন অনুষ্ঠানের অপরিহাযতা অস্ব/কার কর! সায় না। ঈশ্বর বিশ্বরূপে, সর্বভূতে বিরাজিত, তিনি রূপাতীত ৷ কিন্তু মানুব সেই HATA রূপহীন ঈশ্বরকে সহজে নিজের কল্পনার ক্ষুদ্র সীমার মধ্যে ধারণ করতে পারে না তাই তার প্রয়োজন রূপের গণ্ডাবদ্ধ কোনও বস্তুকে | তাই বিশ্বরূপের খেলাঘর থেকেই সে তার পরিচিত এবং সন



Leave a Comment