বইয়ের লেখক
বইয়ের আকার
14 MB
মোট পৃষ্ঠা
260
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)নিবেদন “ল্রাম্যমানের দিন-পঞ্জিকা” ধারাবাহিকভাবে একাধিক মাসিকী গু.
সাপ্তাহিকীতে প্রকাশিত হ'য়েছিল। যখন এ “পঞ্জিকা” লিখ্তে আরম্ভ
করি, তখন মনে করা গিয়েছিল যে, আমাদের শিক্ষিত সমাজের কাছে
ওস্তাদ-বাইজীর গানবাজনার প্রসঙ্গ অবজ্ঞাত হবেই হ*বে। কিন্তু আমার
সৌভাগ্যবশতঃ তা হয় নি এবং পরে অনেকেই আমাকে বলেছিলেন যে
“ত্রাম্যমানের দিন-পঞ্জিকা” পুস্তকাকারে প্রকাশ করলে জনসাধারণের
সুবিধা হয়। তাঁদের এ ধারণা মর্পূর্ণ সত্য হোক্ বা না ats, গ্রবন্ধগুলি
একত্রে প্রকাশিত হ'লে অন্ততঃ জনকয়েক সঙ্গীতানুরাগীও সেগুলি হাতের
কাছে পাবেন ও কথনও-কদাচিৎ এ বিষয়ে একটু আধটু ভাব্লেও
CIS পারেন। “ত্রাম্যমান*কে আজ মুদ্রাকরের কবলে ফেলে বেঁধে
ফেলার এপ্রয়াসের মূল আমার এই ভরসাটুকু মাত্র। যুরোপ থেকে দেশে ফিরে যখন প্রথম প্রথম দেশবিদেশের গুণীর
গান শোনার খেয়াল মাথায় চাপে, তখন আমি নিছক্ মনের আনন্া-উৎসের
'খোরাক সংগ্রহ করবার প্রণোদনায়ই এ গান-শোনা-রপ উচ্চাশাকে কার্যে
পরিণত করতে ব্রতী হই। এ শোনার অভিজ্ঞতাকে ছাপার কালিতে
চিরন্তন করবার দুঃসাহস হয় আমার পরে--যথন আমি ১৯২৩ সালে.
মহাপ্রাণ পণ্ডিত বিষ্ণুনারায়ণ৭ ভাতথণ্ডের সঙ্গে প্রথম মংস্পর্শে আসি:
কারণ তিনিও দেশদেশাস্তর ঘুরে আমাদের সঙ্গীত সম্বন্ধে জ্ঞান ও তথ্য
আহরণ করতে Te অর্থ ও সময় ব্যয় ক*রেছিলেন। তবে আমাদের
উচ্চ সঙ্গীতকে তিনি যে ভাবে দেখতে চেয়েছিলেন, আমি ঠিক সেতাৰে
দেখতে ছাই নি। তিনি ভ্রমণ ক'রে বেড়িয়েছিলেন--ভিন্ন ভিন্ন দেশের
ওস্তাদ "ও সমজদারদের মধ্যে আমাদের সঙ্গীতের techniqueay প্রচলিত