For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)by উনিশ শতকে বাঙালী মুসলমানের চিস্তা-চেতনার ধারা ইউরোপের যাজকতঙ্ত্রের মত Tce a মোল্লাতন্ত্র কোন সুগঠিত সঙ্ঘ গ্রেণী-
ভুক্ত ছিল না। এগুলি অধিকাংশ ব্যক্তিগত বিচ্ছিনু প্রয়াস ও উদ্যোগ ছিল।
froin জগতে রাজতন্ত্রের সাথে যাজকতন্ত্রের যে রাজনৈতিক সম্পর্ক, মুসলিম
বিশ্বের রাজতন্ত্র ও পীরতন্ত্রের যধ্যে এরূপ সম্পর্ক ছিল না। এমন কি, ভারত
বর্ষে প্রাচীন কালে হিন্দু রাজতন্ত্রেব সাথে পুরোহিততন্ত্রের পরস্পর স্বার্থেৰ একট
ঘনিষ্ট যে'গসম্পর্ক ছিল। পীর-দরবেশগণ দরবারে সম্মান পেতেন, কিন্তু দরবারে
স্থায়ী আসন পেতেন না। আকবর সলিম চিশতি নামক একজন আলেম-দর-
বেশের we ছিলেন, তিনি পীরেব উদ্দেশ্যে ফতেপুর সিক্রিতে রাজপ্রামাদের
অতি affect বিরাট মসজিদ নির্মাণ করেন ; তার দরবারে স্ুফী-দববেশদের
নিয়ে ‘nin’ নাচ-গানের ব্যবস্থাও fort কিন্তু এসব আকবর বাক্তিগততাবে
কবেছিলেন, আওরঙ্গজেব এগুলি তুলে atl weal যুসলমান কর্তৃক রাজ্য
বিয়ের পূর্বে, কি পরে তাঁর! নিজেবা৷ তরবারি ধারণ করেননি, এমন কি ক্পাণ-
ধারী শাসকশ্বেণীর ছত্রচ্ছায়াও তাঁরা সমতাবে ও অবিচ্ছিনুতাবে পাননি। তাবতবর্ষের অন্যান্য প্রদেশ অপেক্ষ৷ বাংলাদেশে মুসলমানেব সংখ্য৷ অধিক
কেন এ প্রশের Paton প্রেোপুরি হয়নি। ইউরোপীয় এতিহাসিক ও পণ্ডিতগণ
ধর্মীস্তরের কারণ হিসাবে হিন্দুর 'জাতিভেদ প্রথা'র উল্লেখ করেন; এইচ,
ব্রেভালি ১৮৭২ সালের সেন্সাস রিপোর্টে জেলাভিত্তিক লোকসংখ্য৷ বিশ্লেষণ করে
দেখিয়েছেন যে ঢাকা, মালদহ, মূশিদাবাদ প্রভৃতি জেলার তুলনায় রংপুর, দিনাজ-
পূর, বগুড়া, রাজশাহী, পাবনা, যশোহর, ফরিদপুর, ময়মনসিংহ, নোয়াখালী,
চট্টগ্রাম, বাকেরগঞ্জ প্রভৃতি জেলায় মুসলমানের হার অনেক বেশী । এরূপ সংখ্যা"
wea তিত্তিতে তিনি মন্তব্য করেছেন, ‘This circumstances again seems
to point out to the conclusion that the existence of Muhammadans in
Bengal is not due so much to the introduction of Mughul blood into
the country as to the conversion of the former inhabitants for whom
a tigid system of caste discipline rendered Hinduism intolerable.’’> এ প্রথা অবশ্য তারতের হিন্দু সমাজের মধ্যে সর্বত্র ছিন। একজন আধুনিক
গবেষক মনে করেছেন, বাংলার মুসলমানের সংখ্যাব্দ্ধির কাঁরণ was '।*
ইবন বতৃতা চট্টগ্রামে মানুষের কেনাবেচা দেখেছেন। তিনি নিজেই “atest ১, Report on the Sensns of Bengal, 1872, P. 132.
২, Hossainur Rahman, Doctor—Hindu- Muslim Relations in Bengal (1905-1947), Nachi-
keta Publications Limited, Bombay, 1974, P. 1.