উনিশ শতকে বাঙালী মুসলমানের চিন্তা-চেতনার ধারা [খণ্ড-২] | Unish Shatake Bangali Musalmaner Chinta-chetanar Dhara [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ উনিশ শতকে বাঙালী মুসলমানের চিস্তা-চেতনার ধার৷ হইয়া নানা শেণীতে বিভক্ত sea পড়িতেছে। তামাদের দেশের 'আশরাফ মনে করে যে, নিজে মেহনত করিয়া উপার্জন করাটাই একটা হেয় কাজ । “opiate নামধারী এই সমস্ত জীব এই ভেদনীতির we sia শুধু ইসলামকেই হের কবিয়াছ্ে তাহা নহে তাহারা খোদার ভ্াদেশকে ও হজরতের আদরকেও খব করিতে ছাড়ে নাই !”১ এখানে খেণীতভেদ প্রখাকে 'সমাজের কালিমা' বলে চিহ্নিত করা হয়েছে এবং তা প্রতিকারেন wae উঠেছে। ইসলামে মানুষের সম মাদার শ্বীকৃতি aro; sea Ca wine সহজেই বাবহাব করতে CATACH | পর্দা ও অবরোধ প্রথা ee 441 ও অবরোৰ প্রথা সমাজে নারীমুক্তির 'ও উন্নতিব ভন্তবায় eat চেতনা থেকে এব বিরুদ্ধে আন্দোলন হয।১ আন্দোলনেন অগ্রদূতী লোকেবা সাশা- ciara | faa কোন শিক্ষা প্রতিষানে শিক্ষা পাননি, কিন্তু ইংরেজ শাক্ষত ভ্রাতাব ice আধুনিক শিক্ষান aly পান। তারপর নিজ চেয় alate কৰেন। ভাগলপুস নিবামী att oats হোসেনের (ডেপুটি ম্যাজিস্ট্রেট) সহধাননী হিসাবে ata সহায়তান তাৰ slave প্রসারিত হর। বিদ্যালয়ে fe দূরের aM, গহশিলণকল কাছে বাংলা শিক্ষা করার cee ভগ্ী sian চৌধুরালী সমাজের পক্ষ খেকে fread বাধা পেয়েছিলেন, রোকেম a ao a | —- cel সাশাওরাত হোসেন তা প্রতাক্ষ কনেছিলেন ! তিনি বিবাহিত জীবনে অবরোধ avta faa রূপটি Gates করেন। aes সমাজে নারী অনস্তঃপুরে বনের নামে প্রায় বন্দীদশায় খাস করেন। বেগম রোকেরা এটাকে AAO চাপিয়ে দেওয়া অবিচার বলেছেন। নানী বাইরের মুক্ত আলো-বাতাসে BATT করতে পারেন না বলে শারীরিক দিক শেকে wep স্বাস্থ্যের অধিকারিণী হন. আবাব মানসিক দিক শেকে পরিণতি লাভ Fave পারেন না। তারা amare ও “afte হবে জীবনপাত করেন fete দেখলেন, > এ. এম. COMA আলী--আশনাফ-অআতবাক্., সওগাত, শ্রাবণ ১৩৩৫ 2 AM ade অববোধ প্রথা এক শ্রেণীব নয £ যথাবিধি am বা বোরখা পরিধান করে নারী বাইবের সমাজে স্বাতাবিকভাবে চলাফেব। করতে পাবেন ;: অবরোধ প্রথাব Besta নিয়ম--মারী কোন অবস্থাতে API সমাজের নধ্যে বা বছিঙ্গতে আমযতে পাঁয়েন AD ; অস্যম্পশ্যা নারীর মতই তিনি গহে আজীবন af থাকেন ।



Leave a Comment