For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)নিবেদন শ্রীত্রীবাবাঠাকুরের বিভিন্ন দিনের ভাষণের অনুলিপি রচনা করতে গিয়ে যে বিরাট রত্বভাণ্ডারের সন্ধান
Carafe তার মধ্য থেকে CHOW গুরুবাদ ও গুরুবাণী-র প্রসঙ্গগুলি পৃথক ভাবে অদ্বয়তত্তের এক বিশেষ রূপ
বলে অনুভব করেছি। তার মধ্যে অতি অদ্ভুত সুন্দর ভাবে ব্রল্া-আত্মা প্রসঙ্গ এবং ঈশ্বর প্রসঙ্গ অভেদে মিশে
STH | নিত অদ্বৈত ভাববোধের গানকে তিনি স্বানুভূতির ভাষায় এমন অভিনব ভঙ্গিমায় ব্যক্ত করেছেন যে
তাতে FHSS, আত্মতত্ত্ব ও গুরুতত্তের কোনও পার্থক্য কোথাও FS হয় না। তিনি পরমতত্তব অর্থাৎ অদ্বয় FHS উপসংহার করেছেন স্বানুভুতির জ্ঞানে। My অদ্বয়তত্ত্ব অর্থাৎ
পরমার্থতত্ত্বকে সবার কাছে সুবোধ্য করে ব্যক্ত করার SH প্রথমে তিনি তত্তৃত্বরূপের কথা ব্যক্ত করেছেন অতীব
মনোরম ভাষায়। তার মুল প্রতিপাদ্য বিষয় হল গুরুতত্ত্ব। এই গুরুতত্তকে অবলম্বন করে তিনি aang ঈশ্বর
তত্ত্বকে MS করেছেন নানা ভঙ্গিমায় স্বতঃস্ফূর্ত গান ও কথার মাধ্যমে। SPSS সম্বন্ধে সর্বরকম প্রশ্নের সমাধান
দিয়েছেন গুরুবাদের তাৎপর্যকে অবলম্বন PA | আবার গুরুবাদের উপসংহার করেছেন গুরুতত্তের সঙ্গে FAN
নিত্য 'অভেদ সম্বন্ধ প্রকাশ করে। তার পরিচয়ও গান ও কথাব মাধ্যমে তিনি ব্যক্ত করেছেন। গুরুবাণীর মহিমাকে
তিনি বেদাস্ত শাস্ত্রের সার বলে উল্লেখ করেছেন। গুরুতত্ত্বের তাৎপর্য যে ব্রহ্ম-আত্মতত্ত্বের তাৎপর্য তাও স্বানুভূতির
যুক্তিতে নানা ভঙ্গিমায়, নানা দিক থেকে ব্যক্ত করেছেন। আবার ব্রহ্মবাদও যে গুরুবাদ তাও তিনি সমবোধের বা
একবোধের দৃষ্টিতে ব্যক্ত করেছেন স্বানুভূতিব যুক্তিতে। পরিশেষে, SAN বা আত্মবাণীই যে গুরুবাণী এবং
CENTS যে ah আত্মবাণী ও সমগ্র শ্রুতিবিজ্ঞানের নির্যাস তাও তিনি স্বানুভূতিব মাধ্যমে বিজ্ঞানসম্মত ভাবে
বন্ধ বকম যুক্তি-বিশ্লেষণের দ্বারা অভিনব ভাবে ব্যক্ত করেছেন। তার বক্তব্যের মৌলিকতা ও স্বকীয়তা গ্রছ্টের
ANS পাতায় প্রত্যক্ষ প্রমাণরূপে ছড়িয়ে আছে। প্রথম খণ্ডের বিষয়বস্তু সংকলন এঞাপ্ত ভাবে গুরুতত্ততকে অবলম্বন কবে হলেও তার মধ্যে গুরুবাদ ও
গুরুবাণী নিহিত আছে। তার পরিচয় বিশদ ভাবে দ্বিতীয় ও তৃতীয় খণ্ডগুলিতেও সন্নিবেশিত হয়েছে। গুরুতত্ত
VHA ও গুরুবাণী অখণ্ড সচ্টিদানন্দগ্বরূপের এক অভিনব মূর্ত রূপ। তা পরম অদ্বয়তত্ত্বের পূর্ণশস্বরূপবে
নির্দেশ করে। তত্তত্বরাপ ব্রহ্ম-আত্মার প্রজ্ঞালঘন বিজ্ঞানময় রূপ এবং বিজ্ঞানঘন প্রজ্ঞানময় রূপ আলোচ্য
গ্রষ্থের পূর্ণাঙ্গ পরিচয়। গুগ্চতত্ত্বের বিজ্ঞানময় sil হল গুরুবাদ। গুরুবাদের বিজ্ঞানময় রূপ হল গুরুবাণী।
স্বানুভূতির দৃষ্টিতে এক-এ তিন ও তিন-এ এক--পরস্পণ পরস্পরের সম্পূরক ও পরিপূরক। VIOUS তাৎপর্য গুরুবাদ ও গুরুবাণীর মাধ্যমে ব্যক্ত WAH! গুরুবাদের তাৎপর্য গুরুতত্ত্ব ও গুরুবাণী
সহযোগে ব্যক্ত হয়েছে এবং GHANA গুরুত্ব ও তাৎপর্য গুরুতত্ত্ব ও গুরুবাদ-এর Gary অপরিহার্য অঙ্গ বলে
ME করা BAR নিবেদন (আমার কথা) লিখতে বসে আমার নিজের বাক্তিগত কোনও কথা যাতে না-এসে
পড়ে সেই জন্য বক্তব্যের আদি-মধ্য-অষ্তে শ্রীশ্রীবাবাঠাকুরের কথাই সম্যক্রূপে ব্যবহার করেছি। তাতে আমার
নিজের কোনও কথা নেই। গ্রন্থটির বিষয়বস্তু রচনার কাজে আমাকে অনেকেই সাহায্য করেছে নানা ভাবে, নানা দিক দিয়ে। তাদের
সকলকে আমার আত্তরিক ধন্যবাদ জানাচ্ছি এবং তাঁদের সর্বাঙ্গীন মঙ্গল কল্যাণ ও পারমার্থিক সিদ্ধির জন্য
পরমেষ্টীগুরুর কাছে প্রার্থনা জানাই। সর্বশেষে এই গ্রন্থের পাঠকবর্গের মঙ্গল ও কল্যাণের জন্যও আমি সর্বাস্তকরণে প্রার্থনা জানাই। পরাৎপরমণ্ডরু ও ব্রহ্ম-আত্মা ঈশ্বরের কৃপা আশিস ও অনুগ্রহের যে ধারায় আমরা নিরণ্র সিঞ্চিত হচ্ছি
এই গ্রন্থপাঠের ফলে পাঠকবর্গ তা যে উত্তরোত্তর অনুভব করতে পারবে সে বিষয়ে সন্দেহের অবকাশ নেই। গুরু ও Bene জন্মাষ্টমী, ১৪১০ বিনীতা
৮/৩৭ ফার্ন রোড, কলকাতা-১৯ বাণী চক্রবর্তা