পাকা আমি ও কাঁচা আমি | Paka Ami O Kacha Ami

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আঠারো দ্বৈত ও বৈচিত্র্য তার বক্ষে তার দ্বারাই অভিব্যক্ত এবং তার দ্বারাই অনুভূত। এই সত্যের কোনও ব্যতিক্রম নেই, কোনও বিকল্প নেই। পরস্পরবিরোধী কোনও ধর্ম আমিতত্ত্বের মধ্যে কখনও সম্ভব নয়। অস্তিরাপে যিনি নিত্যবর্তমান, ভাতিরাপে ও ল্লীতিরূপে যিনি নিত্য প্রকাশমান, জীবনের আদি-মধ্য-অস্তে জাগ্রৎ-স্বপ্ন-সুষুপ্তি ধর্মাদি যিনি জানেন, সর্ববুদ্ধিবৃত্তির যিনি সাক্ষী, মন ও তার AIH ভাবনাদি, তাদের ভাবাভাবাদির বেত্তারাপে যিনি বোধে নিরস্ভর অনুভবসিদ্ধ তিনি বোধস্বরূপ পাকা আমি সবারই আপন, সবারই SN | জীবনের মন-বুদ্ধি অস্তঃকরণাদি স্বভাবপ্রকৃতি স্ববোধ-আত্মার এই আমিকে ভ্রাস্তিবশত ভুলে থাকে এবং জীবনভর এই ভ্রাস্তির মাশুল দিয়ে যায়। আপনবোধের অভাবে দুঃখ Cray দুর্ভাবনা দুশ্চিত্তায় দিন কাটায়, মুক্তির উপায় খুঁজে বেড়ায়। স্ববোধ আমি-র স্মৃতি তার আবৃত থাকে স্বভাবের আমারবোধের বিকার ও প্রাধান্যের ফলে। সে দ্বৈতবোধে নিজের মুক্তি, শাস্তি ও ইষ্টকে খোঁজে মন দিয়ে; দেহ-ইন্দ্রিয়-প্রাণ-মনের মধ্যে পেতে চায় আপন ক'রে। সত্তা আত্মা আপন অখণ্ড Wat নিত্য Gas | দ্বৈত ভাবনার CHAS হল অস্তরের স্বভাব। মন-বুদ্ধি-অহংকার তার লক্ষণ | বাক্য-মনের অতীত যে আত্মসন্তা বা আমি, যে সব কিছুরই অধিষ্ঠান বা প্রকাশক তাকে বাক্য-মন প্রকাশ করবে কী করে? তাই বলা হয় স্ববোধ আত্মসত্তা আমি মন-বুদ্ধির অতীত, Sows | তাকে চিন্তা দিয়ে ভজন করলে পাওয়া যাবে না, চিত্তা ছাড়লে পাওয়া যাবে, অর্থাৎ স্বভাবের যে সত্যস্বরূপ স্ববোধ-আত্মা তাকে স্বভাব দিয়ে পাওয়া যাবে না, স্ববোধ দিয়ে তার পরিচয় স্বানুভবসিদ্ধ হয়। জগৎ হল মনের কল্পনাবিলাস। পাকা আমি-র সঙ্গে তার কোনও WAH নেই। বৈচিত্র্যময় নাম-রূপের জগৎ, তার অধিষ্ঠান ও প্রকাশক হল মন। মনেই জগৎ এবং জগৎ নিয়েই হল মনের জীবন | তাই বলা হয়, মনোদয়ে জগতের উদয় এবং মনোলয়ে জগতের লয়। দেহ হতে বুদ্ধি পর্যন্ত সবই স্বভাব-মনেরই সীমা। তার স্থিতি ও ব্যবহার সবই মনের অধীন । মন আবার স্ববোধ-আত্মার অধীন। সুতরাং স্ববোধ-আত্মা পাকা আমি মন-বুদ্ধির অধীন হতে পারে না, মন-বুদ্ধির সঙ্গে তার কোনও AIRS নেই। এই পাকা আমি হল অসঙ্গ একরস বস্তু সচ্চিদানন্দ- লক্ষণা।অসঙ্গ এই সচ্চিদানন্দ BRAS দ্বৈতবর্জিত বিশুদ্ধ বোধস্বরূপ সর্বসাক্ষমী রূপে নিত্যবর্তমান। তার সচ্চিদানন্দস্বরাপের কোনও বিকার হয় না, পরিণাম হয় না, এবং অভাবও হয় না। সমগ্র দ্বৈতবোধের ব্যবহার পরস্পরবিরোধী ধর্মযোগে। অস্তি-নাস্তি, ইতি-নেতি সর্বাবিধ কঙ্পিত-অনুমিত ভাবযোগে তার ব্যবহার সিদ্ধ হয়। এই সব ভাব শূন্য সর্ব কার্য-কারণাতীত BOYS নঞ্‌ ভাব লক্ষণা এই পাকা আমি-র কোনও দোসর নেই। এই আমি Hane নয়, নির্তণও নয়; সাকারও নয়, নিরাকারও নয়; দ্বৈতও নয়, অদ্বৈতও নয়; জ্ঞানও নয় অজ্ঞানও নয়; ধর্মও নয়, অধর্মও নয়; সত্যও নয়, মিথ্যাও নয়; মুক্তও নয় বদ্ধও নয়; সাধ্যও নয় সিদ্ধও নয়; জ্ঞাতাও নয়, ANG নয়; WS হয় দৃশ্যও নয়; সত্তাও নয় শক্তিও নয়; পুরুষও নয়, প্রকৃতিও নয়; প্রকাশকও নয়, প্রকাশও নয়। সবারই অবভাসক, অধিষ্ঠান নিত্যাদ্বৈত স্বয়ংপূর্ণ স্বসংবেদ্য স্বানুভবদেব স্বয়ং, নিরস্তর স্বানুভূতিই হল তার প্রমাণ এই স্বানুভূতির কোনও বিকল্প নেই।



Leave a Comment