For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)আত্মার ব্যাপ্তি-প্রয়াস রবীন্দ্রনাথেও স্পষ্ট । তিনিও নিজেকে
wi জৈবিক সীমাবদ্ধতার মধ্যে আবদ্ধ রাখতে চাননি । বৃহৎ
পরিধির মধ্যে গিয়ে নিজেকে উপলব্ধি করা৷ তার আত্মার ধর্ম |
কিন্তু এই ধর্ম আচরণে তাঁকে 37110831151-এর আশ্রয় নিতে
হয়নি । রবীন্দ্রনাথে আত্ম-প্রসারণের উপায় পারলৌকিক নয়, বা
স্থল অর্থে যাকে আমরা অতিলৌকিক বলি তাও নয় । জম্মান্তর
সংস্কার তাঁর ' পথ নয় । জাগতিক বা নাক্ষত্রিক cy অদৃশ্য
জগতের অশরীরীদের AKA সম্পর্কে' রবীন্দ্রনাথের বিশেষ মাথাব্যথা
ছিল না । 'মান্টারমশায়', “ক্ষুধিত পাষাণ» “নিশীথে* প্রভৃতি নাম
স্মরণে রেখেও Tl যায় যে রবীন্দ্রনাথ পূর্বোক্ত কোন বিষয়ে কাহিনী
লেখেননি | বরং বৈজ্ঞানিক বুদ্ধির একটা সংস্কার তার আত্মব্যাপ্তির
প্রয়াস-মুহূতেও হয়তে৷ অবচেতনে সক্রিয় থাকত । রবীন্দ্রনাথ
অনুভব করতেন, তৃণগুচ্ছের মধ্যে Ga হিসেবেই একদিন তার
enema স্পন্দিত ছিল, পৃথিবীর তরলিত শৈশবের সেই সামুদ্রিক
জঠরে একদিন তিনি লীন ছিলেন, acta প্রাণশক্তির মধ্যেই একদিন
তার AMM একট! তেজঃ-কণিক| হিসেবে বর্তমান ছিল | তৃণে,
OT, সমুদ্রে, বসুন্ধরায়, সূর্যে_-এবং বৃহৎ কালপরিধিতে রবীন্দ্রনাথ
নিজেকে পরিব্যাপ্ত করে দিয়ে বড় করে নিজেকে অনুভব করতে চান,
fee Sta এই বিশেষ কল্পনাটি বৈজ্ঞানিক চেতনার একটি প্রচ্ছন্ন
we বিধৃত / রবীন্দ্রনাথের কল্পনাসমৃদ্ধি বিভূতিভূষণে ছিল না, সে কথা বলি
বাহুল্য। কিন্তু আমাদের বক্তব্য মাত্র সেইটুকু নয়। | বিভূতিভূষণ
বহুক্ষেত্রে কল্পনাকে পরিহার করে কাল্পনিকতাকে আশ্রয় করেছেন;
সেই সই আতিশয্যের চড়া সুর বহু সময় convincing নয়। এখানে
'কল্পনা” ও 'কাল্লনিকতা” শব্দ git রাবীন্দ্রিক সংজ্ঞা অনুযায়ী ব্যবহার
করা হয়েছে। রবীন্দ্রনাথ বলেছেন, “কল্পনা এবং কাল্লনিকতা দুইয়ের ১৭৯