For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)আদিকথা é মিলনের মধ্যে। এক ভোগের দ্বারা, আর-এক যোগের দ্বারা। ভারতবর্ষ
স্বভাবতই শেষের পথ অবলম্বন করেছে। এই জন্যেই ঢেখতে পাই যেখানেই
প্রকৃতির মধ্যে কোনো বিশেষ সৌন্দর্য বা মহিমার আবির্ভাব সেইখানেই
ভারতবর্ষের তীর্থস্থাম |’ তারপর কিঞ্চিৎ দুঃখের সঙ্গে রবীন্দ্রনাথ একথাও লিখেছিলেন যে, Stef
অনেকেই যায় কিন্তু তীথের যথাথ ফল লাত Bay সকলের ভাগো ঘটে না।
‘atal দেখবার জিমিসকে দেখবে al, পাবার জিমিস-ক মেবে না, শেষ পথস্তই
তাদের বিদ্যা পু থিগত ও ধর্ম ate আচারে আবদ্ধ থাকে ।* রবীন্দ্র-সাহিত্যের পাঠক মাঝেই এই কথা ুলির অদ্ভনিঠিত সতর্নবাণী
লক্ষ্য করবেন । বোধশক্তির অমাড়তাকেই তিমি বলেছেন যোগদ্রষ্টতা!
তিনি জেনেছেন-_জ্ঞানের SMSF মনের বাধা-মোচনের সমভাবনা। তাই
শিক্ষা-ক কোনোমতেই ard করতে চাননি তিনি। তথাকথিত 'আাতীয়'
শিক্ষার তিনি ছিলেন বিরোধী ৷ সে-্ষ্ষেত্েও Sta নিজের কথাই পুনরায়
স্মরণীয়-_ 'জাতীয়তাকে আমরা পরম পদার্থ বলে পূজা করিমনে oes হচ্ছে
আমাদের জাতীয়ত।--ভুূমৈর স্নথং, নাল্লে vaufe, ভূমাতেন বিজিজ্ঞাসিতব্াঃ,
এইটিই হচ্ছে আমাদের জাতীয়তার মন্ত্র। আবার এই ভারতীয়-জাতীয়তার
প্রশংস। কর: লও অন্য জাতীয়তার নিন্দ। করেননি রবান্দ্রনাথ । তিনি বরং এই
SUE বলেছেন যে, “মানুষের মধ্যে বৈচিত্র্যের Mal নেই ৷ দে ভালগাছের
মতো একটি মাত্র wR রেখায় আকাশের দিকে ওঠে al, সে ৭টগ।ছের মতে!
অসংখ্য ডালেপালায় আপনাকে চারিদিকে fawtd করে দেয়।' মানব-
সংসারে এক জাতির সঙ্গে অন্য জাতির মম্পর্কঃা ey অগসরণের নয়, দ্বার্থান্ধ
অধিকার-পরায়ণতারও ময়, আমাদের AWE আদান-প্রদানের ৷ তাই তার
মতে, যে-সত্যে SATSANG আপনাকে আপনি নিশ্চিন্তভাবে arse করতে পারবে,
'সে Sy প্রধানত বণিগবৃতি নয়, স্বারাঙ্য নয়, স্বাদেশিকত| নয়; দে সত্য
বিশ্বজাগতিকত1। সেই সত্য ভারতবর্ষের তপোবমে সাধিত হয়েছে, উপনিষদ্ধে
উচ্চারিত হযেছে, Rats ব্যাখ্যাত হয়েছে। zara সেই সত্যকে পৃথিবীতে
সর্বমানবের নিত্যবাবহারে সফল করে তোলবার জন্যে তপস্যা] করেছেন এবং