রবীন্দ্র-সাহিত্য-পাট [খণ্ড-১] | Rabindra-sahitya-path [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আদিকথা é মিলনের মধ্যে। এক ভোগের দ্বারা, আর-এক যোগের দ্বারা। ভারতবর্ষ স্বভাবতই শেষের পথ অবলম্বন করেছে। এই জন্যেই ঢেখতে পাই যেখানেই প্রকৃতির মধ্যে কোনো বিশেষ সৌন্দর্য বা মহিমার আবির্ভাব সেইখানেই ভারতবর্ষের তীর্থস্থাম |’ তারপর কিঞ্চিৎ দুঃখের সঙ্গে রবীন্দ্রনাথ একথাও লিখেছিলেন যে, Stef অনেকেই যায় কিন্তু তীথের যথাথ ফল লাত Bay সকলের ভাগো ঘটে না। ‘atal দেখবার জিমিসকে দেখবে al, পাবার জিমিস-ক মেবে না, শেষ পথস্তই তাদের বিদ্যা পু থিগত ও ধর্ম ate আচারে আবদ্ধ থাকে ।* রবীন্দ্র-সাহিত্যের পাঠক মাঝেই এই কথা ুলির অদ্ভনিঠিত সতর্নবাণী লক্ষ্য করবেন । বোধশক্তির অমাড়তাকেই তিমি বলেছেন যোগদ্রষ্টতা! তিনি জেনেছেন-_জ্ঞানের SMSF মনের বাধা-মোচনের সমভাবনা। তাই শিক্ষা-ক কোনোমতেই ard করতে চাননি তিনি। তথাকথিত 'আাতীয়' শিক্ষার তিনি ছিলেন বিরোধী ৷ সে-্ষ্ষেত্েও Sta নিজের কথাই পুনরায় স্মরণীয়-_ 'জাতীয়তাকে আমরা পরম পদার্থ বলে পূজা করিমনে oes হচ্ছে আমাদের জাতীয়ত।--ভুূমৈর স্নথং, নাল্লে vaufe, ভূমাতেন বিজিজ্ঞাসিতব্াঃ, এইটিই হচ্ছে আমাদের জাতীয়তার মন্ত্র। আবার এই ভারতীয়-জাতীয়তার প্রশংস। কর: লও অন্য জাতীয়তার নিন্দ। করেননি রবান্দ্রনাথ । তিনি বরং এই SUE বলেছেন যে, “মানুষের মধ্যে বৈচিত্র্যের Mal নেই ৷ দে ভালগাছের মতো একটি মাত্র wR রেখায় আকাশের দিকে ওঠে al, সে ৭টগ।ছের মতে! অসংখ্য ডালেপালায় আপনাকে চারিদিকে fawtd করে দেয়।' মানব- সংসারে এক জাতির সঙ্গে অন্য জাতির মম্পর্কঃা ey অগসরণের নয়, দ্বার্থান্ধ অধিকার-পরায়ণতারও ময়, আমাদের AWE আদান-প্রদানের ৷ তাই তার মতে, যে-সত্যে SATSANG আপনাকে আপনি নিশ্চিন্তভাবে arse করতে পারবে, 'সে Sy প্রধানত বণিগবৃতি নয়, স্বারাঙ্য নয়, স্বাদেশিকত| নয়; দে সত্য বিশ্বজাগতিকত1। সেই সত্য ভারতবর্ষের তপোবমে সাধিত হয়েছে, উপনিষদ্ধে উচ্চারিত হযেছে, Rats ব্যাখ্যাত হয়েছে। zara সেই সত্যকে পৃথিবীতে সর্বমানবের নিত্যবাবহারে সফল করে তোলবার জন্যে তপস্যা] করেছেন এবং



Leave a Comment