বইয়ের লেখক
Biswapati Chowdhury - বিশ্বপতি চৌধুরী,
Khagendranath Mitra - খগেন্দ্রনাথ মিত্র,
Shyamapada Chowdhury - শ্যামাপদ চৌধুরী,
Sukumar Sen - সুকুমার সেন
Khagendranath Mitra - খগেন্দ্রনাথ মিত্র,
Shyamapada Chowdhury - শ্যামাপদ চৌধুরী,
Sukumar Sen - সুকুমার সেন
বইয়ের আকার
9 MB
মোট পৃষ্ঠা
160
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)চতুর্থ সংস্করণের তুমিকা 91/0 (৪) পদাবলীর Stal চৈতন্য-প্রতাবে উদ্দীপিত বাঙালীর নবচেতনার আনন্দময় বিলাস কাব্যস্ষষ্ট। এই
ee প্ধানতঃ দ্বিমুখী--চরিতকাব্য ও পদাবলী কাব্য । বাঙলা-সাহিত্যে চরিতকাব্যের
প্রথম সৃষ্টা বৈঞ্ণৰব। স্থদীর্ঘ তিন শতাব্দী ধরিয়৷ এই আনন্দবিলাস চলিয়াছে অব্যাহত
গতিতে। শীতজীণ মুহ্যমান বাঙলায় সে যেন এক অভূতপূর্ব Pret ৷ রবীন্দ্রনাথের “ance আজি বিশ্খাতায়
হিসাব নাইকো! পুস্পপাতায়,
জগৎ যেন ঝেোকের মাখায়
সকল কথাই বাড়িয়ে বলে বাঙলার বৈষ্ণবযুগসম্পর্কে বণে' বরণে সত্য। “সকল প্রকার অজসৃত্ব * যাহাদের wary
বিরাজ করিতেছে, তাঁহারা যে অনায়াসেই উদ্দামভাবে “যোজন যোজন বাণী ছুটাইয়া *
দিবেন, ইহাতে বিস্ায়ের কিছু নাই। তাই দেখি পদাবলীতে বাঙলা, বৃজবুলি, সংস্কৃত,
সংস্কৃতমিশ্ বাঙলা, সংস্কৃতমিশ্ব যজবুলি, বজবুলিমিশ্ব বাঙলার সমারোহময় শোভাযাত্রা
চলিয়াছে। এই বিচিত্র রূপের যথাক্রমিক উদাহরণ : “ঘর cone আইলাম বাঁশী শিখিবার তরে '--সজ্ঞানদাস : ““ কুলমরিযাদ কপাট উদধাটলু তাহে কি কাঠকী বাধা *--গোবিন্দদাস ;
“ ধ্বজবস্তাঙ্কশপক্কজ' কলিতযু *--গোবিন্দদাস ; “are সখি মুর acetate (পদাযৃতমসিন্ধু) ; “ ধৈর্য্যং রছ বৈধ্যং হাম গচছং মথ্রাওয়ে *--যদুনন্দন (?) ; “ate কিছু Fee a পারি। Sm রূপপগুণের বালাই cam aia i '--নরহরি চত্রবর্তী | ain ও উদ্ধবের প্রশ্োত্তরাত্মক “ কস্বং শ্যামলধাম! ? হরিকিষ্কর হাম উদ্ধবনামা।
কুরুতে কিং মধুনগরে ? কংসক পক্ষ দলন করি বিহরে।” -_চন্দ্রশেখর-রচিত এই পদখানির গঠন অদ্ভুত : ef দুইটির ভাষা সংস্কৃত, উত্তর দুইটির বৃজ-
বুলি, “ করি বিহরে * আবার বাঙলা । কথোপকথনের নাটকীয় রীতি সংস্কৃত নাটকের
বিপরীত--রাধার কথা সংস্কৃত, উদ্ধবের airs (বজবুলিকে প্রাকৃত ধরা হইল) |
বাঙলা-সংস্কৃত-ব্রজবুলির এই সমযৃল্যনির্ধারণ যেন “otek মানবঃ =P eR রৌরবং নরকং
aces ”-এর জীবস্ত প্রতিবাদ। শুধু তাহাই We! যে চৈতন্যধর্্ব দ্বিচচণালকে ভক্তির
ক্ষেত্রে একাকার করিয়াছে, তাহারই স্বাভাবিক ফলশ্রতিরূপেই বাঙলা-সংস্কৃত-বজবুলি
একাসনে বসিয়াছে-_বৈষ্ণবপরিধির way সংস্কৃত-বাঙলা সবই ' দাস হইয়া গিয়াছে।
দ্বাদশ শতাব্দীর জয়দেবের সংস্কৃত গীতগুণি সহজেই বাঙলা পদাবলী-সাহিত্যের অঙ্গীভূত
হইয়াছে। রূপ গোস্বামীর, রায় রামানন্দের এবং চৈতন্যোত্তর কালের গোবিন্দদাস