বৈষ্ণব পদাবলী [সংস্করণ-৪] (চয়ন) | Baishnab Padabali [Ed. 4] (chayan)

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
চতুর্থ সংস্করণের তুমিকা 91/0(৪) পদাবলীর Stalচৈতন্য-প্রতাবে উদ্দীপিত বাঙালীর নবচেতনার আনন্দময় বিলাস কাব্যস্ষষ্ট। এই ee প্ধানতঃ দ্বিমুখী--চরিতকাব্য ও পদাবলী কাব্য । বাঙলা-সাহিত্যে চরিতকাব্যের প্রথম সৃষ্টা বৈঞ্ণৰব। স্থদীর্ঘ তিন শতাব্দী ধরিয়৷ এই আনন্দবিলাস চলিয়াছে অব্যাহত গতিতে। শীতজীণ মুহ্যমান বাঙলায় সে যেন এক অভূতপূর্ব Pret ৷ রবীন্দ্রনাথের“ance আজি বিশ্খাতায় হিসাব নাইকো! পুস্পপাতায়, জগৎ যেন ঝেোকের মাখায় সকল কথাই বাড়িয়ে বলেবাঙলার বৈষ্ণবযুগসম্পর্কে বণে' বরণে সত্য। “সকল প্রকার অজসৃত্ব * যাহাদের wary বিরাজ করিতেছে, তাঁহারা যে অনায়াসেই উদ্দামভাবে “যোজন যোজন বাণী ছুটাইয়া * দিবেন, ইহাতে বিস্ায়ের কিছু নাই। তাই দেখি পদাবলীতে বাঙলা, বৃজবুলি, সংস্কৃত, সংস্কৃতমিশ্ বাঙলা, সংস্কৃতমিশ্ব যজবুলি, বজবুলিমিশ্ব বাঙলার সমারোহময় শোভাযাত্রা চলিয়াছে। এই বিচিত্র রূপের যথাক্রমিক উদাহরণ :“ঘর cone আইলাম বাঁশী শিখিবার তরে '--সজ্ঞানদাস :““ কুলমরিযাদ কপাট উদধাটলু তাহে কি কাঠকী বাধা *--গোবিন্দদাস ; “ ধ্বজবস্তাঙ্কশপক্কজ' কলিতযু *--গোবিন্দদাস ;“are সখি মুর acetate (পদাযৃতমসিন্ধু) ;“ ধৈর্য্যং রছ বৈধ্যং হাম গচছং মথ্রাওয়ে *--যদুনন্দন (?) ;“ate কিছু Fee a পারি।Sm রূপপগুণের বালাই cam aia i '--নরহরি চত্রবর্তী |ain ও উদ্ধবের প্রশ্োত্তরাত্মক“ কস্বং শ্যামলধাম! ? হরিকিষ্কর হাম উদ্ধবনামা। কুরুতে কিং মধুনগরে ? কংসক পক্ষ দলন করি বিহরে।”-_চন্দ্রশেখর-রচিত এই পদখানির গঠন অদ্ভুত : ef দুইটির ভাষা সংস্কৃত, উত্তর দুইটির বৃজ- বুলি, “ করি বিহরে * আবার বাঙলা । কথোপকথনের নাটকীয় রীতি সংস্কৃত নাটকের বিপরীত--রাধার কথা সংস্কৃত, উদ্ধবের airs (বজবুলিকে প্রাকৃত ধরা হইল) | বাঙলা-সংস্কৃত-ব্রজবুলির এই সমযৃল্যনির্ধারণ যেন “otek মানবঃ =P eR রৌরবং নরকং aces ”-এর জীবস্ত প্রতিবাদ। শুধু তাহাই We! যে চৈতন্যধর্্ব দ্বিচচণালকে ভক্তির ক্ষেত্রে একাকার করিয়াছে, তাহারই স্বাভাবিক ফলশ্রতিরূপেই বাঙলা-সংস্কৃত-বজবুলি একাসনে বসিয়াছে-_বৈষ্ণবপরিধির way সংস্কৃত-বাঙলা সবই ' দাস হইয়া গিয়াছে। দ্বাদশ শতাব্দীর জয়দেবের সংস্কৃত গীতগুণি সহজেই বাঙলা পদাবলী-সাহিত্যের অঙ্গীভূত হইয়াছে। রূপ গোস্বামীর, রায় রামানন্দের এবং চৈতন্যোত্তর কালের গোবিন্দদাস



Leave a Comment