For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)যে প্রকৃতির শাসনব্যবস্থাই হোক না কেন, তা প্রবলের অত্যাচার
থেকে YUL কখনও WH করতে পারবে Ali তাই নৈতিক
নীতিগুলিকে রক্ষ৷ Fal আমি একান্ত প্রয়োজন মনে করি; আর আমার
মনে হয়, সাধারণ সময়ের চেয়ে বিপ্লবের সময়ে এই প্রয়োজন আরও
অনেক বেশি |” বিপ্লব চাই, অথচ অহিংসার পথে | অন্যায়, অবিচার ও অত্যাচারের
বিলোপ চাই, সাম্যের ও Dies প্রতিষ্ঠা চাই--অথচ অহিংসা ও আত্মিক
শক্তির জোরে। এই রকম একটি পথের সন্ধান দিলেন মহাত্মা গান্ধী ।
কৈশোরে ও যৌবনের প্রারস্তেই রোল লেও Daversa দ্বারা গভীরভাবে
প্রভাবিত হয়েছিলেন | তাই গান্ধীকে তিনি যে তারই পরিণত মুতি রূপে
প্রত্যক্ষ করবেন তাতে Hol কি ? না, তার চেয়েও অনেক বেশি কিছু
প্রত্যক্ষ করলেন তিনি গান্ধীর মধ্যে | ভারতবর্ষ পরাধীন দেশ, ভারতবর্ষ বিদেশীর শাসন-শোষণ, অন্তযায়-
অবি্চার-অত্যাচার এবং HIG ও শত দুখে জর্জারত, প্রায় Ww
গান্ধীর অহিংস সত্যাগ্রহের পথে ভারতবাসী আজ দোর্দগুপ্রতাপশালী
বৃটিশ শাসনের বিরুদ্ধে জাগ্রত ও উদ্ভতমুষ্টি। একটা দেশের এই প্রবল
জাগরণ রোল'কে গান্ধীর প্রতি আকৃষ্ট করল। লেনিন রাশিয়ার তথা
রুশ সাম্রাজ্যের অগণিত মানুষকে অন্যায়, অবিচার, অমাম্য ও
অত্যাচারের হাত থেকে রক্ষার oy যে বিপ্লব সংঘটিত করেছেন, সে
বিপ্লবের প্রতি তার AVES ও সমর্থন থাকলেও, তার পথ তাঁর মনঃপুত
নয়। মঅন্তযপথে গান্ধী মানুষের আত্মিক শক্তির--অহিংস সত্যাগ্রহে
যার প্রকাশ--দ্বারা ভারতের ay কেবল পুর্ণ স্বায়ত্তশাসন বা স্বরাজ
প্রতিষ্ঠা করতে চান না, তিনি চান অন্যায়, অবিচার ও BAT দূর করে
সেখানে খ্রীষ্টান কমিউনিজম্' বা খ্রীষ্টীয় সাম্য প্রতিষ্ঠ করতে।
তা যদি সম্ভব হয়, তবে লেনিন যা হিংসা ও বলপ্রয়োগের দ্বারা সম্ভব
ক্রেছেন বা করতে চাইছেন, তা সম্ভব aca অহিংস! ও আত্মিক শক্তির
'দ্বারাই। War লেনিনের পথের চেয়ে গান্ধীর পথই কল্যাণকর এবং পূর্ণ aa