রামকৃষ্ণের জীবন [সংস্করণ-৩] | Ramkrishner Jiban [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সশ্চিলদেমলীহ্ন পাউক্বকগণের্র etfs মানব জাতির মিলন সাধনের জন্য আমার সমগ্র জীবন আমি উৎসর্গ করিয়াছি। ইউরোপের বিভিন্ন জাতির মধ্যে, বিশেষ করিয়), ইউরোপের ge শেষ্ঠ জাতি, যাহারা AVA অথচ Avery মধ্যে মিলন ঘটাইবার জন্য আমি প্রচুর চেষ্ট। করিয়াছি। গত দশ বৎসর ধরিয়৷ আমি অনুরূপ চেষ্টা করিতেছি প্রাচ্য ও প্রতীচ্যের মধ্যে। ভুল shel প্রাচ্য ও প্রতীচ্যকে বিশ্বাস এবং যুক্তি--এই যে দুই বিপরীত আদর্শের__আরো যথাযথভাবে বলিতে গেলে, বিভিন্ন আদর্শের-- প্রতিনিধি বলিয়া ভাবা হয়; সম্ভব হইলে আমি নেই আদর্শের মধ্যেও মিলন ঘটাইতে চাহিয়াছি। কারণ, প্রাচ্য ও প্রতীচ্য, উভয় দেশেই বিশ্বাস এবং যুক্তির বিভিন্ন রপ আদর্শকে প্রায় সমান ভাবেই গ্রহণ Fal হইয়াছে, যদি-ও সে-বিষয়ে অতি সামান্য মাত্র লোকই সচেতন রহিয়াছেন। আমাদের যুগে আত্মার এই দুইটি অর্ধাংশের মধ্যে অসম্ভব রূপ একটি বিভেদের a sal হইয়াছে। মানিয়। লওয়| হইয়াছে, ইহাদের মিলন বা মিশ্রণ wae | এই অসম্ভবতার একমাত্র কারণ, আমাদের দৃষ্টির সংকীর্ণতা। আর, যাহারাই ভুলক্রমে এই দুই আদর্শের প্রতিনিধিত্বের দাবী করেন, দৃষ্টির এই সংকীর্ণত! তাঁহাদের সকলের মধ্যেই নমান রূপে বর্তমান। এদিকে ধাহার৷ নিজেদিগকে ধামিক বলিয়া ঘোষণা করেন, তাঁহারা স্বস্ব ধর্মায়তনের DHA TAT মধ্যে আপনাদিগকে বন্দী করিয়া রাখেন। তাঁহারা কেবল যে ওই রুদ্ধ প্রাচীরের বাহিরে আনিতে অস্বীকার করেন, তাহাই নহে (এইরূপ বরিবার অধিকার তাহাদের রহিয়াছে ), তাহার। সম্ভব হইলে এঁ ধর্মায়তনের প্রাচীরের বাহিরে কাহারো বাচিবার যে কোনে৷ অধিকার আছে, তাহাও অস্বীকার করিয়৷ বলেন। অন্যপক্ষে, যুক্তিবাদীরা-যাহাদের অধিকাংশের মধ্যে ধর্মসংক্রান্ত কোনে ধারণাই নাই, (এবং ধারণা না রাখার অধিকারও তাহাদের রহিয়াছে )--তাঁহারা ধার্মিক ব্যক্তিগণের বিরুদ্ধে যুদ্ধ চালাইয়! যাওয়াকে এবং তাঁহাদের বাঁচিবার অধিকারকে অস্বীকার করাকেই জীবনের পবিত্র লক্ষ্য বলিয়৷ মনে করেন। ফলে, একদল area afte ও সংঘবদ্ধভাবে ধর্মকে ধ্বংস করিবার ব্যর্থ চেষ্টা করিতেছেন, তাহারা বুঝিতে পারিতেছেন না যে, এমন একটি বস্তুকে তাহারা আক্রমণ করিতেছেন, যাহার স্বরূপ সম্পর্কে তাহারা সম্পূর্ণ অজ্ঞ। এঁতিহাসিক বা তথাকথিত এঁতিহামিক পুঁথিপত্র, যেগুলি বহু বংসরের বার্ধক্যের ফলে TaN হইয়াছে, যেগুলির উপর কালের



Leave a Comment