প্রবন্ধ-পাঠ | Prabandha-path

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তআত্মাব্লম্বন | ৯ প্রমাণ পৃথিবীর সকল স্থানেই দেখিতে পাওয়া যায়। পরমেশ্বর মনুষ্যদিগকে যেরূপ বুঝ্সিবৃত্তি ও বিবেকশক্তি প্রদান করিয়া ছেন, তাহাতে স্পষ্টই cate হয় যে, তাহারা Sa সাহায্য অপেক্ষ। ন| করিয়৷ আপনার উপর মত মির্ভর করিয়] চলিবে, ততই তাহারা মহোচ্চ পদর্বীতে আরোহণ করিতে পারিবে। যখন তিনি ইতর প্রাণীদ্বিগকেও স্বাধীন হইয়া] চলিবার শক্তি দিয়াছেন, তখন যে তিনি মন্্য্যদিগকে স্বাধীনতাধনে বঞ্চিত রাখিবেন, তাহা নিতান্ত Bisa! আত্মার যথেচ্ছ বিনিযোজন, বুদ্ধির যথেচ্ছ পরিচালন ও যথেচ্ছ বিষয় পরিচি্তনে মানব- মাতে সম্পূর্ণ স্বাধীন Boar আত্ম-নির্ভর-শক্তি যে মন্ুয্য- মাজের হভ।বসিদ্ধ গুণ, তত্বিষয়ে অণুমাত্র সন্দেহ নাই । সমাজ মনুষ্য লইয়াই সংগঠিত । সমাজ সমুন্নত করিতে হইলে প্রত্যেক মনুযোর সমুন্নতির নবিশেষ প্রয়োজন। কারণ ব্যক্তিগত উৎ্কর্ষাপকর্য লইয়াই সমষ্ট্রগত উৎ্কর্ষাপকর্ষের গণনা হইয়] থাকে । দেশীয় স্বাধীনতা ও উন্নতি, ব্যক্তিগত স্বাধী- নতা ও উন্নতির সংকলনমাত্র। কোন একটা জাতিকে স্বাধীন ও সমুন্নত করিতে হইলে তজ্জাতীয় প্রত্যেক ব্যক্তিকে স্বাধীনতা- প্রিয়, শ্রমী, উৎমাহলীল ও কর্তব্যনিষ্ট, এবং প্রত্যেক ব্যক্তির দোযোত্পাটন করিয়া গুণরোপণ করা সর্বাগ্রে কর্তব্য। অলস ও নিরুৎ্সাহকে শ্রমশীল ও সমুৎসাহী করা, অমিতাচারীকে মিতাচারী করা, এবং পানানক্তকে পান-দোষ-বর্জিত করা রাজা ও রাঙ্গাচ্ঞার ক্ষমতাতীত । ন?-চরিত্রের দণ্ডবিধান দণ্ডনীতির wets, কিন্তু তাহার চরিত্র-সংশোধন দণ্ডনীতির আয়ত্ত্যবীন নহে। অতএব জাতায় উন্নতি নাধন করিতে হইলে তজ্জাতীয়



Leave a Comment