মহাভারতম (উদযোগপর্ব্ব) [খণ্ড-১৪] | Mahabharat (Udyoga Parba) [Vol. 14]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পর্ববণি দ্বিচত্বারিংশোইধ্যায়ঃ | ৪০৯ অভিধ্যা বৈ প্রথমং হস্তি চৈনং কামক্রোধৌ গৃহ চৈনঞ্চ পশ্চাৎ। এতান্‌ বালান্‌ Gores প্রাপয়ন্তি ধীরাস্ত ধৈর্ধ্যেণ তরস্তি যৃত্যুম্‌ ॥১১॥ সোইভিধ্যায়ন্‌ ৎপতিতান্‌ নিহস্যাদনাদরেণাপ্রতিবুধ্যমানঃ | নৈনং মৃত্যুম্বত্যুরিবাত্তি Sal এবং বিদ্বান্‌ যো বিনিহস্তি কামান্‌ ॥১২॥ ' ভাবতকৌমুদ্ী মিথ্যার্থযোগে ক্রমমাহ--অভিধ্যেতি। অভিধ্যা বৈ শব্বাদ্যবাস্তববিষয়চিত্তনমেব ক, এনং জীবম্‌, প্রথমং হস্তি জন্মযরণযাতনাজনকতষা| বিনাশয়তি। পণশ্চাদনস্তবঞ্চ, কামক্রোধৌ ত্যভিধ্যানিবন্ধনো বিষয়ভোগাভিলাযরূপঃ কাম, তৎপ্রতিবন্ধকেযু জিঘাংসারপঃ ক্রোধশ্চ, এনং জীবম, FY বলামাদায়, হত ইতি শেষঃ। তৎ্পবঞ্চ তে অভিধ্যাকামক্ত্রোধাস্র্য এব মিলিত্থা, এতান্‌ বালান্‌ ad, মৃত্যবে, প্রাপযস্তি প্রেরযস্তি। কিন্তু ধিষং ae aie ইতি যীবান্তবজ্ঞানিনঃ, ধৈর্য্যেণ স্বস্বতত্বজ্ঞানেনৈব, যৃত্যুম্‌ তবস্তি অতিক্রামস্তি, “তমেব বিদ্বিত্বাহতিমৃত্যু- cafe ata: পন্থা বিদ্ধতেহযনায়” ইতি শ্রুতেবিত্যাশযঃ ॥১১॥ ধীরাণাং মৃত্যুতরণপ্রকারমাহ--স ইতি। a Fatt, অভিধ্যায়ন্‌ সর্বদা পরমাত্মানমেব চিন্তয়ন্‌, অনাদরেণ অবজ্ঞযা অপ্রতিবুধ্যমান উপস্থিতানপি শ্রক্চন্দনবনিতাদিবিষষান্‌ অজানন্‌ wm, উৎপতিতান্‌ উপস্থিতান্‌ তান্‌ বিষযান্‌, নিহন্ঠাৎ afters যো fay জ্ঞানী, ভাবতভাবদীপঃ বিষযোপাসন।হেতুবতন্তেযাং বিশ্যণমেব কর্তব্যমিত্যর্থয /১*॥ | wed দ্বোষমাহ-_ অভিধ্যেতি। অভিধ্যা বিষয়স্মরণং প্রথমম, ততঃ কামন্তণ্প্রাপ্ত্যভিলাষঃ, কেনচিন্নিমিত্তেন Crafers) are, এতে অভিধ্যাদ্যঃ এবংক্রমেণ বালান্‌ অজিতচিত্তান্‌ মৃত্যবে মোহায প্রাপযস্তি। যে তু ধীরাঃ জিতচিত্তাঃ নিষ্কামান্তে yor তরস্তি। পাঠান্তরে ধর্মাং যোগা- SiR চরস্তি ১১॥ স ইতি। স্‌ মৃত্যুতরণকামঃ যোগী a অভিধ্যাযন্‌ আত্মানং fer থাকে এবং সেই কাবণেই জীবেব্‌ জন্ম ও মরণ নিয়মিতভাবে চলিতেছে। সেই মায়াকপ্লিত মিথ্যাপদার্থগুলিব সঙ্গে অনববত সংলরব হইতে থাকায় জীবেব মন দূষিত Beal যায়; তাহাতেই জীব সকল দিকের বিষয়গুলি স্মৰণ করিতে থাকিযা সেই- গুলিরই সেবা করে; (কিন্তু AACA সেবা কবে না ) Udell প্রথমে উক্ত বিষয়গুলির চিন্তাই জীবকে বিনষ্ট কবে; তাহার পব কাম ও ক্রোধ t fal জীবকে আক্রমণ কবিয়া তাহাকে অধঃপাতেৰ দিকে চালায়; তৎপরে সেই বিষয়চিন্তা, কাম ও ক্রোধ--এই তিনটা মিলিত হইয়| সেই জীবকে মৃত্যুর দিকে প্রেরণ করে; আর জ্ঞানীবা আপনাদেব তত্তবজ্ঞানেব প্রভাবে সে মৃত্যুকে অতিক্রম BCAA SU এআ a a i (১১)-“'হস্তি লোকান্‌_বা ব রা নি। (১২) যোহভিধ্যায়নৎপতিষ্ণ্‌্‌ Resta চারেণাগুতিবুধ্যমানঃ। স বৈষ্ৃত্যুং মৃত্যুবিবাত্তি ভুত্বা হেবং বিদ্বান্‌ যোহতিহস্তীতি কামান্‌ -- ইত্যাচা্যধৃতঃ পাঠঃ | উদ্যোগ-৫২ (১৪)



Leave a Comment