মধ্যযুগের কবি ও কাব্য [খণ্ড-১] | Madhyajuger Kabi O Kabya [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ মধ্যযুগের কবি ও কাব্য অন্য-কোনো কৰিণ HVS এই মনোধর্ম এত অধিক পরিমাণে সক্রিয় নয়। .প্রতিবাদ- ' স্বরূপ গোবিন্দ্দ!সের নামোলেেধ হইতে পারে।. আমার নিজের মনে হয় গোবিন্দদাস intellectual নন। তাঁহার কাব্যপ্রেরণার উৎসমূলে আছে ভক্তিপ্রাণতা, এবং সেই ভক্তিপ্রাণতাকে কাব্যগত করিতে তিনি মণ্ডনকলার আশ্রয় লইয়াছেন। তাহার কাব্যের যে IGT, তাহা কোনে! বিশিষ্ট মনোধর্ম হইতে আসে নাই, তাহার উদ্ভব মণ্ডনকলার অনুদরণে। Artes বলিতে MTA জগৎ এবং জীবন সম্পর্কে কবির একটা বিশেষ দৃষ্টিভঙ্গি,- অবশ্য কাব্য-রীতির মীমাবদ্ধ অন্দরে যতটুকু সম্ভব,--বুঝিয়! থাকি। এই যে দৃষ্টি ভ্গি, ইহা গড়িয়া ওঠে কবির পরিপাশ্থবিক এবং শিক্ষাদীক্ষ! হইতে-_তাহার বিদ্যা! ও candy সহায়ে। টা শিক্ষিত কবি, বিদ্ধ কবি এবং রাজসভার কবি। তাহার কাব্যে কেবল বুদ্ধির কসরংনয়, মননের অনস্বীকার্য রীতি-অঙ্গীকার ঘটিয়াছে | Beta ফলে তাহার দৃষ্টিভঙ্গিতে রম-পিপাদার সঙ্গে বৈজ্ঞানিক cayতুইলও যুক্ত হইয়াছে । AB পিপাসা এবং মেই কৌতুহল,-_উভয় fafay তাহার বয়ঃসন্মির পদপুসিকে এমন 8x92 করিয়াছে। ব্যঃসন্ধিতে বিদ্যাপতির কবি্যক্তিত্বের মে পরিচয়, তাহার মাহাত্ম্য নানা দিক হইতে। প্রথমতঃ এই: যে-রাধাকে তিনি নিরীক্ষণ করিতেছেন, এ রাধা কোনো বৃন্দাবন হইতে আসে নাই, মানস -বৃন্দাবনও নয়। কবির দৃষ্টিতে মানবিকত| wed আনন্দে ABT দ্বিতীয়তঃ বিছ্াপতি যে এই রাধাকে দর্শন করিতেছেন, ইহার মধ্যে সেই বৈজ্ঞানিক Gee ঘোচে নাই। ইহাকেই.আমি তাহার মনোধর্মিতার লক্ষণ বলিয়াছি। এই দৃষ্টিঘটিত কৌতূহলের জন্য মানবী রাধার যৌবনোন্মেষের কোনো! AST অবস্থাই wars থাকে নাই। এবং সর্বোপরি ইহারই উপর,--এই বাস্তব জীবন-রূপের ৷ উপর- তিনি আপন মানদী-প্রতিমা গড়িয়াছেন। সমেইখ।নেই faatafea সৌন্দয্য- alata সর্ঝোংকর্ষ ৯ “(ব্ছিপতির গৌন্দযা-দাধনার কথ|আমগিল বলিয়। সে সম্পর্কে দু'একটি কথা বলিয়া as বিদ্যাপতি তাহার কাব্যের এক স্তরে লৌকিক অর্থে সৌন্দধ্য-মাধনা বলিতে যাহা বুঝায়, SAE করিয়াছেন। a, কোনো ভক্ত-প্রাণের আকুতি নিবারণ করিতে শ্রীরাধিকার রূপ-নির্মাণ নয়, আত্মপ্রাণের সৌন্দধ্য-পিপ।সা চরিতার্থের জন্যই বিদ্যাপতি 'রাধামুপ্তি তিলে তিলে রচিয়া তুলিয়াছেন। Stata রাধিকা যেমন একদিকে বিশ্বহবদির রাধারাণী, অন্যদিকে তেমনি তাহার কবিপ্রাণের সৌন্দধ্যলক্ষ্মী। বিদ্যাপতির সামনে অসীম সৌন্দর্য্যময়ী রহস্যমুত্তি বিরাজিত ছিল। কবি বিমুগ্ধ দৃষ্টিতে তাহারই aaa পান করিয়াছেন। সেই পিপাসা-নিবারণে তাহার কোনো কুঠা নাই, মেই



Leave a Comment