মানব সমাজ বিবর্তন ও উন্নয়নের ধারা | Manab Samaj Bibartan O Unnayaner Dhara

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
শৃঙ্খলার প্রতিষ্ঠান, যাতে শ্রেণী সংঘাত নরম করে এই পীড়নের বিধিবদ্ধ ও কায়েম করে। ফ্রেডারিক এঙ্গেলস ; ফ্রেডারিক এঞ্জেলসের রচন “পরিবার, ব্যক্তিগত মালিকানা! ও ater উৎপত্তি” পুস্তকে বলেছেন, রাষ্ট্র মোটেই বাইরে থেকে সমাজের ওপর চাপিয়ে দেওয়া একটি শক্তি নয়, সেই সঙ্গে হেগেল যা বলতেন, “নৈতিক ভাবের বাস্তবতা” প্রজ্ঞার প্রতিমা ও বাস্তবতা ও নয়। রাষ্ট্র হল সমাজের একটা নির্দিষ্ট পর্বে বিকাশের ফল, রাষ্ট্র হল এই স্বীকৃতি যে সমাজটা অমীমাংসেয় স্ববিরোধে জড়িয়ে পড়েছে, এমন আপসহীন বৈপরীত্যগুলি বিরোধী অর্থ-নৈতিক স্বার্থসম্পন্ন শেরণীগুলি যাতে frp সংগ্রামে নিজেদের ও সমাজকে গ্রাস করে না বসে, তার জন্য দরকার পড়েছিল এমন একটি শক্তির যা দৃশ্যত সমাজের Cet দণ্ডায়মান, যা সংঘর্ষঁকে নরম করে আনবে, তাকে শৃঙ্খলার AAT মধ্যে ধরে রাখবে। সমাজ থেকে উদ্ভূত কিন্তু সমাজের Cag আত্মপ্রতিষ্ঠিত, ক্রমেই বেশি করে ante থেকে নিজেকে বিচ্ছিন্ন করে তোলা এই শক্তিই হল রাষ্ট্র একঙ্গেলস আরো পরিস্কারভাবে বলেছেন, রাষ্ট্র র্নেছে চিরকাল থেকে নয়। এমন সমাজ ছিল যা রাষ্ট্র ছাড়াই চলেছে, রাষ্ট্র ও রাষ্ট্র ক্ষমতার date তাঁদের ছিল না। অর্থ-নৈতিক বিকাশের যে একটা নির্দিষ্ট মাত্রা শ্রেণীতে শ্রেণীতে সমাজের ভাঙ্গনের সঙ্গে অনিবার্যভাবেই জড়িত, সেই মাত্রায় এই ভাঙ্গনের ফলে রাষ্ট্র আবশ্যক হয়ে Frog | আমরা এমন WS পদে উৎপাদন বিকাশের এমন একটা পর্যায়ের কাঁছে যাচ্ছি, যখন এই সব শ্রেণীর অস্তিত্ব আর আবশ্যক থাকছে না | শুধু তাই নয়-_ উৎপাদনের সোজাসুজি বাধা হয়ে দাড়াচ্ছে। অতীতে শ্রেণীর উদয় যেমন ছিল অনিবার্য, তেমনি অনিবার্যই হবে তাঁদের লুপ্তি। শ্রেণী লোপের সঙ্গে সঙ্গে অনিবার্যভাবেই লোপ পাবে রাষ্ট্র উৎপাদকের মুক্ত ও সমানাধিকারী সমিতির ভিত্তিতে নতুনভাবে! উৎপাদনের ব্যবস্থা করে, সমাজ সমগ্র রাষ্ট্রযন্ত্রকে পাঠাঁবে সেইখানে ৷ যেটা হবে তখন তার যোগ্য স্থান £ চরকা ও ব্রোঞ্জ দ্র পাশে পুরাবস্তুর AAA | — (৬)



Leave a Comment