শিক্ষা [সংস্করণ-২] | Sharirik [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
.. আসত্মরক্কার্থ wa ইহাই মর্পূর্ণ শিক্ষা নহে। বাহ্‌ জগ- তের সংঘাত হইতে সাবধান হইতে শিখিলেই যথেষ্ট হইবে, না, অন্যান্য যে সকল কারণ শারিরীক বিকার উপস্থিত করিয়া পীড়া অথবা IW উপস্থিত করে তাহা হইতে ও সাব- ধান হইতে হইবে ৷ সম্পূর্ণ জীবননির্বাহ করিতে গেলে কেবল যে MIS মৃত্যু হইতে আত্মরক্ষা! করিতে পাঁরিলেই হইল, এমত নহে, যে সকল অবিমৃষ্যকরিতার দোষে আমা- দের আয়ুক্ষয় হয়, তাহাও নিবারণ করা উচিত! স্বাস্থ্য fam কি নামাজিক কি নৈতিক কোন প্রকার শিক্ষাই. AST নহে, অতএব আত্মরক্ষা শিক্ষার এইটিও একটি উচ্চ অঙ্গ | এ. বিষয়েও প্রকৃতি অল্প পরিমাণে আমাদের সহায়। আমাদের শারিরীক বিবিধ অঙ্গুভব এবং ইচ্ছা দ্বারা প্রধান প্রধান আবশ্যকপগুলি আমরা অক্লেশে জানিতে পারি, সৌভা- গ্যের বিষয় যে আমাদের অত্যন্ত ক্ষুধা নীত অথবা তাপ AW হয় না এবং যদি মানুষ অন্যান্য বিষয়েও অপেক্ষাকৃত অল্প উত্তেজনা না পাইয়া কার্য্য করিত, তাহা হইলে জগতের grees ভার অনেক লাঘব BRT | wa সর্বদা শরীর ate ও মস্তিষ্ক ক্লিষ্ট হইলেই বিরাম are হইত, যদি অত্যস্ত আবদ্ধ হ্বলে অবস্থানের পরই বায়ুপূর্ণ স্থল অধিকৃত হইত, যদি বিনা ক্ষুধায় আহার, বিনা তৃষ্ণায় জল, উদরে স্থান না পাইত; তাহা হইলে শরীর অতি স্বল্লবারই পীড়িত হইত। fre হায় ! লোকে জীবনরক্ষার নিয়মাবলী বিষয়ে এত অজ্ঞ যে তাহাদের শারিরীক অনুভব সকল যে তাহাদের বিশ্বস্ত পথ- প্রদর্শক তাহা জানে না; এবং.এই প্রকারে প্রক্ধতি..প্রদত্ত নেতাগণ অজ্ঞানতা বশতঃ বহুল ভাবে উপেক্ষিত রহিয়াছে। :



Leave a Comment