বইয়ের লেখক
বইয়ের আকার
5 MB
মোট পৃষ্ঠা
74
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পোৌরাণিক মত | . ¢ তদনস্তর মায়।মোই রক্তবস্ত্র পরিধান ও নেত্র অঞ্জন দ্বারা রঞ্জিত করিয়া
অন্তান্ত অন্তরের নিকট গমন পূর্বক মৃদুমধুর বাক্যে কহিলেন, হে PAIN |
যদি তোমরা! cats কিন্ব! স্বর্গাদি লাভ আকাঙ্ষক৷ কর, তবে পশুহত্যা
ইত্যাদি gis য় দ্বারা তাহা প্রাপ্ত হইবে না। সমস্ত জগৎ কেবল বিজ্ঞান-
ময়; পঞণ্ডিতেরাও ইহাই উপদেশ প্রদান করিয়াছেন | অতএব তাহা সম্যক
রূপে অবগত হও। জগৎ আধার শুষ্ক ও ত্রাস্তি জ্ঞানেতেই তৎপর, এবং
রাগাদি বশতঃ অত্যন্ত দোষাক্র Ba সংসার সঙ্কটে ভ্রাম্যমান হইতেছে । *
এই প্রকারে বোধ কর, বোধ কর, বোধ কর, এই উক্তি দ্বারা মান্নামোহ
দৈত্যদিগক্কে eae করিলেন । মায়ামোহ দানবদিগকে যেরূপ ATA প্রকার উপদেশ প্রদান করিতে
লাগিলেন, তাহারাও তদন্ুবর্তী হইয়া wet পরিত্যাগ করিতে লাগিল,
ক্রমে ক্রমে সেই সকল অঙন্ুরগণ আবার wate ন্যক্তিদিগকে শিক্ষা দিতে
লাগিল । ক্রমে তাহারা বেদ স্বতি প্রতিপাদ্য সমস্ত ধর্ম পরিত্যাগ পূর্বক
বেদ, দেবতা, বজ্ঞাদি কর্ম ও ব্রাহ্মণের নিন্দাবাদে প্রবৃত্ত ₹ইল feats
ধর্ম হয়, এ নিতান্ত অনিষ্টজনক বিপি; 'অগ্নিতে vs দগ্ধ করিলে ফল লাভ
হয়, ইহা বালকের কথা । যজ্ঞেতে পশণ্তবধ করিলে যদি সেই Mea স্বর্গ লাভ
হয়, তবে যজমান স্বীয় পিতাকে কেন বধ করেন ALI খএবস্প্রকার বহুবিধ A cial আদল গত দস পর A OS আজি" পর এমসি, Aone ON রা শা x বিষ্ণু পুরাণের টাক।াকার “ats কেবল বিজ্ঞানময় ও জগৎ আধার শূন্য” এই দুই
বাক্যকে য্বাকনে যোগাচার ও মাধ্যমিক মতের অভিপ্রায় বলিয়। ব্যক্ত করিয়।ছেন।
বেদাস্ত দর্শন tyis গ্রন্থে বৌদ্ধধিগের চারিটী প্রধানমত বিবৃত হইয়াছে, যথা-- বৈভাষিক
সৌত্রাস্তিক, যোগাচার ও মাধামিক। তন্মধ্যে বৈভাষিক ও সৌব্রাস্তিক মতাবলম্বীগণ
বাহু বস্তু ও বিজ্ঞান উভয়ই স্বীকার করে, কিন্তু বাহ বস্তু ক্ষণিক, যখন প্রত্যক্ষ হয় তখনই
তাহার AB থাকে, পরক্ষণেই ধ্বংশ হয়। যোগাচার মতাবলম্বীর| কেবল মাত্র বিজ্ঞান
স্বীকার করেন, বাহবস্ত শীকার করেন না। তাহাদিগের মতে এই জগৎ স্বপ্ন ইন্ত্জালা-
দিবৎ yB হইতেছে । যেরূপ স্বপ্ন, ইন্তরলাল, মরীচিকাজাল প্রভৃতি বাস্তবিক te পদার্থ
না হইয়া ata গ্রীহকরূপে বাহন বস্তুর ন্যায় প্রতীয়মান হইতেছে, আগরিত অবস্থায় প্রত্যক্ষ
ভস্তাদিও TAT প্রত্যয় হইতে পারে, উভয় gas প্রত্যয়ের তিন্নতা নাই। মাধ্যমিক
মতে সকলই শূন্য cary দর্শনে যোগাচার মতক্কে বিজ্ঞানবাদী ও মাধ্যমিক মতকে
শূন্যবাদী ATCA WS Sal হইয়াছে। | ভোটাসন্ত দেশীয় বৌদ্ধ afeofeera মধ্যে অদ্যাপি এই চতুর্বিধ মতের অপোচন।
প্রচলিত ate: 1. AS. 77, Vol. VIL p 143. a