পরাশরসংহিতা | Parasarsanghita

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৫ ১)" =~ উত্তাল তরঙ্ক সকল সভ্যতার ack cartaiay জ্ঞান গরিমায় স্ফীতবক্ষ যানবগণেব AAT বদন মণ্ডলী প্রদর্শন করিয়াছে, Arad কাল সহ- কারে HE মহাজ্রোতই সমাজকে আবতর্তের নিম্নতম grr নিক্ষেপ করতঃ বিকলাঙ্গ বোগীর asta ইহাকে অশেষ যন্ত্ণাব মধ্য দিয়া স্বীয় অপরিণাম" দণিতাব বিষময় ফল আস্বাদন কবাইয়। asa যাইতেছে। পরাশরের সময়ে সমাজ এই শেষোক্ত ব্যাবিগ্রস্ত অবস্থা হইতে বহুদূরে সংস্থাপিত্ ছিল না। পরাশব একটি প্লেকে অতি সংক্ষেপে তংকালীন সাময়িক অবস্থা বর্ণনা কবিয়াছেন :-- "ধর্মে জিতে! Biche জিতঃ সত্যোইহনৃতেন BF | জিতা Sture বান্বানঃ স্ত্রী ভিশ্চপুরুষ। জিতাঃ ॥” (১ম অ, ৩০ শ্রেক ।) এই শ্লোকটি সমাজেব যেরূপ ছবি প্রদর্শন কবিতেছে, মন্ধ্য্য সমাজের তাহা হইতে আর 'অধিক্‌ কি oe হইতে পাবে? dar feats এই সকল পাপাচারকি রূপে সমাজ মধ্যে অনহ্প্রবিষ্ট হইল ? সহুঙ্ম্মামুহুস্মরূপে অনু- সন্ধান Bharat দেখা যাইবে, যে মূল ভিত্তির উপর সমাজ মংস্থাপিত হইয়া- ছিল, তাহার মধ্যেই এই পবিণামে অধঃপতনের কাবণতূত গলদ সকল অধি- bia করিতেছিল ৷ Ache উক্ত হইয়াছে, ভারতে সর্ব প্রথম উপনিবেশ স্থাপনকর্ত৷ ata farts ব্রাহ্মণ ক্ষত্রিয়াদি চতুর্বর্ণে খিভক্ত নব প্রতিষ্ঠিত atte কেবল অবিমিশ্র শুভফলপ্রদ ছিল না৷ । ইহাব মজ্জাতে অনেক দৃষিত পদার্ণও দৃঢ়তররূপে সংবিন্তস্ত ছিল । ইংরেজিতে একটি বড় পাকা কথ আছে, “nar বিষয়ই কিছু কিছু জানিবে, এবং বিষয় বিশেষকে ভাল রূপে অধ্যয়ন করিবে 1” এই উপদেশটি আমাদের বিশেষ রূপে মনে রাখা উচিত | বৃন্তমান মময়েও আমাদের দেশে অনেক স্শিক্ষিত লংস্কৃতশান্ত্রাভিজ্ঞ পণ্ডিত আছেন, যাহাবা তাছাদিগের অধীত faacag বাহিরের কোন বিষয়ই অবগত নহেন। এমন অনেক নৈয়ায়িক অদ্যাপি ও এদেশে বর্তমান আছেন, যাহারা সামান্ত একটি মিশযোগ কিংবা ভাগ করিতে হইলেই একেবারে চক্ষু স্থির করিয়৷ বসেন । ইহার কারণ এই যে, অধীতব্য বিষয় বিশেষ ভিন্ন বাজ ———== * It is wise to know something of everything and everything of something.



Leave a Comment