মিত্র-রহস্য [সংস্করণ-৩] | Mitra-rahasya [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
areal ও বিশেষটাী | ৩ NSS Beart প্রকাশ পায়। aay, Baw, স্বেদজ ও উদ্ভিচ্জ্--এই চারিটি পৃথক্‌ পৃথক্‌ ভাবে ভাবাস্বিত হইয়৷ ও পৃথক্‌ yas ংজ্ঞাতে সংজ্ঞাবিশিষ্ট হইয়া, স্বীয় স্বীয় ধর্ম গুলিকে we করে; এবং ইহারা ভুত নামে কথিত ও স্থূল নামে বণিত হয়; ফলত ইহাদিগের সমষ্টিতে-- FCM “এক ব্যতীত দ্বিতীয় নাই” এই কথার Hate afew, সেটি মনের অতীত, অনন্ত, অপার ও দৃষ্টান্তরহিত | একে ef নাই ও কর্ম নাই, পাপ নাই ও পুণ্য নাই, মৃত্যু নাই ও জন্ম নাই, জ্ঞানী নাই ও অজ্ঞানী নাই, ধর্মা নাই ও বিধর্মী নাই, মিত্র নাই ও শত্রু নাই এবং রূপ নাই ও বিরূপ নাই । এক কে কেহ টুক্রা টুক্রা করিয়াছে, coxa এ টুকরাটিকে জুড়িয়া এক করিয়াছে । কিন্তু কে কতদূর কৃতকার্য হইয়াছে, তাহা এক জানেন। অপর সকলেই বু, কি করিয়| জানিবে ? যদি বল সমস্তই এক্‌, তাহা হইলে বলিবায় বা লিখিবার কিছুই নাই | দেখ দেখি শেষ্ঠ মনীষীর কি উৎকৃষ্ণ এক ! সে এক চক্ষে পুরাণ প্রসঙ্গের BOXA ও দুঃখের লীলাতে কাঁদিয়া বুক ভাসাইয়| দিতেছে এবং অপর চক্ষে দর্শনের বিচারে যাতনায় অস্থির হইয়া চক্ষের জলে অভিষিক্ত হইতেছে; কিন্তু দুইটি চক্ষুর মধ্যে ce জ্ঞান চক্ষুটে আছে, সেটিকে অনিমেষ স্থিরভাবে রাখিয়া, ছুটি চক্ষুর কার্যগুলিকে একভাবে লইতেছে। একে জন্ম ও মৃত্যু নাই, জ্ঞানী ও অজ্ঞানী নাই, ধর্মী ও বিধর্মী নাই, মিত্র*ও শত্রু নাই এবং রূপ ও বিরূপ নাই; খালি আছে এক ব্যতীত fasta নাই। এই একটা সূঙ্ষম-অব্যক্ত-সমষ্টি-ত্রন্ম--এক ৷ ব্যষ্টিতে বৈশেষধিক "জ্ঞান না afi সমষ্জিতে ভক্তি হয় alr যখন এক্‌ বহু হইলেন এবং যখন তিনি বছকে বহু ভাগ করিলেন, তখন তিনি বিশেষ্যটীকে শিক্ষা দিবার: fre প্রত্যেক ভাগের



Leave a Comment