অধিকার-তত্ত্ব | Adhikar-tattwa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অধিকার-তত্ত্ব | ৫ প্রেরিত, প্রতিমা পুজাও ঈশ্বর-প্রেরিত, এ কি মতে HUTS? fog foul করিয়া দেখ, সকল ধর্মই ঈশ্বর প্রেরিত ৷ যিনি দস্তবিহীনশিশুকে ga দিয়া দম্ত-যুক্ত মানবকে অন্ন দেন, তিনি যে মানবকে কিভাবে মানুষ করিয়। ভুলিতেছেন, তাহা কি তর্ক করিয়। কাহারে! রুঝিবার সাধ্য আছে ? যত প্রকার 'সাধন্প্রণালী দেখিতেছি, প্রবৃত্তি ও অধি- কার ভেদে সকলই স্বাভাবিক । তাদুশ প্রত্যেক প্রণালীতে তন্মতাবলম্বিগণের অশেষ মঙ্গল হইয়াছে। বর্তমানকালে ছোট বড় সকল লোকের ধারণা সমান নহে । বিদ্যা-শিক্ষা- তেও সমান হইবে না । কোন NTS Wate বলিয়। সক- ACS তাহার শাসনে আনিলেও সমানু হইবে ন!। ছোট বড় তাবৎ লোকের মধ্যে ঈশ্বর, ধর্ম ও ক্রিয়া বিষয়ে শত শত বিভিন্নতা থাকিবেই। বেদকে জঅভ্রান্ত জানিয়াও ভারতে মতভেদ নিবারিত হয় নাই। এক বাইবেলের অধীনেও খৃষ্টানেরা শতধা হইয়াছেন। এরূপ বিভিন্নতা চিরকাল ছিল ও থাকিবেক। অধিকার-ভেদে শ্রেণী-বিভিন্নতা যখন স্বাভাবিক, তখন পরস্পর দ্বেষ করাই অবিবেকতা। ভারতে যত উপাসক- সম্প্রদায় তত অন্য কোন দেশে নাই, আবার ভারতের যত তাহাতে সহ্য আছে তত কোন দেশে নাই । মুসলমানের জিহাদ্‌ ও খৃষ্টানের ক্রুসেড ধর্মের অঙ্গ ; কিন্তু হিন্দুদিগের ক্ষমাই TANT 1 তাহার] জড়োপাসনা safe ত্রম্মোপা- সন] পর্য্যস্তকে ঈশ্বরদত্ত মানবধর্ম্ম বলিয়া সমাদর করেন 4a, শাখাস্তরীয় ধর্মকে হতাদর করেন না। YS ও



Leave a Comment