ভারতের ইতিহাসকথা [খণ্ড-১] | Bharater Itihaskatha [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Wl ( Introdaction ) মানুষ ও ছাঁতহাস ( Man & History ) £ যে স.দবর অতীত কাল হইতে মানব- সমাজ, সভ্যতা ও সংস্কৃতির SSAA রচনা করা সম্ভব হইয়াছে, মানুষ তাহা অপেক্ষা প্রাচীনতর | AACA আঁবভবি হইতে শর; কাঁরয়া মানুষের ভ্রাঁধবর্তনের fate . ঘটনাকে কেন্দ্র কাঁরয়া যে ইাঁতহাস গাঁড়য়া উঠিয়াছে, তাহা মান্যযের ই সম্প-ণ' ইতহাস বলা চলে না। প্রদ্থতব্বাবদ:দের 'অনলস চেষ্টায় ত্প MA মানবজাতর প্রাচীন ইীতহাসের THA কক্ষ একে একে উন্মোচিত হইতেছে সত্য, Gaia a, ee, আজও আমাদের অজানা রাঁহয়া গয়াছে । ASG, জানা অপেক্ষা অজানার পাঁরাধই বোশ। সভ্যতার পথে SATA পর শতাব্দী, যুগের পর যুগ ধাঁরয়া মানব-সমাজ 1কভাবে অগ্নসর হইয়।ছে, তাহাই হইল Swarr fase মানুষ ও মানের পারগ্পাঁরক সম্পর্ক; TAG মানবগোষ্ঠীর মধ্যে আদান-প্রদান, সংঘর্ষ' ও সমন্বয়ের ফলে বহত্তর ইতিহাসের বয়বষ্দ্র মানব-সমাজের ক্রমোম্নাতর ধারাবাঁহক বযরণই হইল ইাঁতহামস।* এখানে উল্লেখ করা প্রয়োজন যে, Ries সকল অংশের মানবগোষ্ঠী একই ধারায় যা একই গাঁততে সভ্যতার পথে অগ্নসর হইতে পারে নাই। কোন কোন গোষ্ঠীর MANS যেমন হইয়াছে দ্রুত) Wala অপর অনেক গোষ্ঠীর WANS হইয়াছে মন্থর পদক্ষেপে । এই অগ্রগাতর ধারা ও গাঁত- oe তাহার প্রকৃত Palen দেশের মানযযের ক্ষমতা, Wey ও প্রাতভা এবং ভোঁগোঁলক পাঁরবেশের 1াঁভন্নতা ছ্বারা frais হইয়া থাকে। মান্যুযের পাঁরবেশ নিয়ান্রত হয় তাহার মাতৃভুমর ভু-প্রকাতর দ্বারা, বলা বাহল্য। ধারাবাহিকতা ও সময়ান,কম (chronology) ইতিহাসের মলসত্র । এই AMAT SA তথা ধারাবাাঁহকতা বাদ দলে ইতিহাস Maal কতকগ্যাল 1বাচ্ছম ঘটনার বিবরণে পাঁরণত হইবে, বলা TT! উহাকে ইতিহাস বলা চাঁলযে না। _ বাচ্ছনন ও বাঁক্ষপ্ত ঘটনার কাহিনীর ন্যায়ই সার্থ কতাশন্য হইয়া ha TA পাঁড়বে। এজন্য দেশের ভু-প্রকাত ও সময়ানক্রমকে Bear ছা জগতের AA ও চন্দ্র, দাঁক্ষণ ও বাম GH, AeA বর্ণ'না করা হইয়াছে। মানব সভ্যতার আঁদ কেন্দ্রস্থলের অন্যতম আমাদের ভারতভূাঁমর ইাতহাসের প্রধানতম ধাঁশষ্ট্য হইল ইহার সমগ্রতা ও আবাঁচ্ছদতা। মিশর, AA য্যাবিলন, « “History has been defined as the study of man’s dealings with other men, and the adjustment of working relations between human groups.” Vide, The Vedic Age, 0. 37.



Leave a Comment