স্বদেশকথা | Swadeshkatha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
স্তন] ( Introduction ) sts 2 Stzta পত্লিব্েশ্ (Man and his environment) : ইতিহাস কেবল রাজা-মহারাঙজাদের কাঁহনী বা বড় বড় সাম্রাজ্যের উথান-পতনের বিবরণ নহে । প্যাঁথবীর ব্যহত্তর মানবসমাজ্ Trea পাঁরবেশের ales য্যাঁঝয়া বর্তমান সভ্যতায় আঁসয়া cv tame, wien যুগের গুহা-মানব কভাবে oles AAS ও স্লবীচসম্পন্ন মানুষে র্‌পান্তারত হইয়াছে সেই কথার আলোচনাই হইল Shear 1বষয়বস্তু ie মানুষের আবির্ভাব হইতে az কাঁরয়া এবং মানুষের ক্রমাববতনের Tater ঘটনাকে কেন্দ্র কাঁররা যে ইাঁতহাস গাঁড়য়া উঠয়াছে তাহা অবশ্য মানুষের APH ইতিহাস বলা চলে না | প্রাচীন Beary সম্পর্কে" গবেষণার ফলে TR অনেক কছুই জানা সম্ভব হইয়াছে বটে, Toe rele অনেক eas অজানা রাঁহয়া গয়াছে। ব্যাস্তর ক্ষেত্রে তাহার fas স্মরণশাঁন্তর যে-মল্যে als তথা বহেত্তর মানব- সমাজের পক্ষে ইতিহাসের TS তাহাই । মানবজাতির [বিগত কালের স্মবাঁতই ইাতহাসে বিধৃত IP সভ্যতার পথে মানুষের অগ্রগাঁত ননির্ড'র করে তাহার 1নজস্ব ক্ষমতা বা ASST ও পাঁরবেশের উপর, আর মানের পাঁরবেশ এবং কতক পাঁরমাণে তাহার নজস্ব ক্ষমতা নির'র করে তাহার আবাসড়ামর ভৌগোলিক অবস্থান ও বৈশন্টোের ইতিহাস উপর ৷ প্যাঁথবীর Tales দেশের মানবগোচষ্ঠীর পৰঁরবেশ একই প্রকার নহে, সেজন্য 1বাঁভম্ন দেশের ইতিহাসও একর:প নহে । পাঁরবেশের সাঁহত খাপ খাওয়াইয়া ALITA ক্ষমতা এবং পাঁরবেশকে জয় কাঁরবার মত aloor থাকলেই সভ্যতার পথে MIATA হওয়া যাইতে পারে । আজ মানুষ সত্যই চাঁদের দেশে পোছয়াছে, চাঁদের বুকে হাটয়া বেড়াইয়াছে ; সে Sian চাঁদ সৌরজগতে নিক্ষেপ কাঁরতে সমর্থ হইয়াছে । চাঁদের দেশ আজ র্‌:পকথার রাজ্য ছাাঁড়য়া বাস্তবে পাঁরণত হইয়াছে | fey এমন একাঁদন ছল যোঁদন মান সামান্য ঝড়-তুফান, বন্যা, দাবাগ প্রভাত প্রাকাতক দুর্যোগ এবং জন্তু জানোয়ারের AACA অসহায় বোধ FAS | কিন্তু আজ প্রকৃত MALIA কাছে পরাজিত; জন্তু-জানোয়ার আজ মানযের ইাতহাসের মূল ভয়ে SIS এবং মানুষের আজ্ঞাবহ। আদম স্তর হইতে ধারাবাঁহক ভাঁত্ত-মান্‌ষ ও চেষ্টা ও অগ্রগাঁতর ফলেই STAT মানুষের বংশধর আমরা তাহার পাঁঃবেশ আ'ঁজকার সভ্যতায় আসয়া পেণীছয়াছ। মানবসমাজের এই ইাঁতহাসের ধারাবাহিক চেষ্টা ও অগ্রগাঁতর Bans হইল 'ইাঁতহাস'। ধাবাবাঁহকতা TWA ও তাহার পাঁরবেশ হইল ইতহাসের ম্‌:লাঁভাঁত্ত। আবার মানুষের পাঁরবেশ এবং দৈঁহক ও মানাঁসক ক্ষমতা নয়ন্মণ করে তাহার মাতৃভুমর * of. ‘His (+.¢., Man’s ) Story’=Hlstory. t ATTistory, it 088 been romarked, is to the group, what memory is to the individual.” Thompson and Johnson



Leave a Comment