শ্রীকৃষ্ণদাস কবিরাজ ও শ্রীচৈতন্যচরিতামৃত ও শ্রীনিত্যানন্দ | Sri Krishnadas Kabiraj O Sri Chaitanya Charitamrita O Sri Nityananda

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ লীকুফণদাস কবিরাজ ও প্রীচৈতন্ঠ চরিতামূত ও শ্ীনিত্যানন্দ সঙ্গে তার কোন মিল হয় না। বৈদিক সংস্কৃতিতে কোন দেবতা নিশাভাগে পূজ৷ নেন: না, ফুল, পাতা ও TD মাংসও গ্রহণ করেন a] | | ME সেন দেখলেন খুব সুক্ষ, খুব প্রচ্ছন্ন ভাবে কুলীন কৌলাচারের সংস্কারকে মাজিত | করতেই হবে, GE কুশাগ্রবুদ্ধি পশুপতি ও হুলায়্‌ধের সাহায্যে মহারাজা লক্ষণ সেন: সে কাজটির ভার দ্বিলেন হলায়ুধকে ॥* তিনি বেশ বিচক্ষণতার সঙ্গেই “মৎস্যস্থভ্ত” রচনা ক'র্লেন। তারা”, “FAS, 'উগ্রতার৷।” এষং ‘Hai’ ও “মাতঙ্গী' এই পাঁচটি দেবীর পূজার ক্রম, তাঁদের মন্তরোদ্ধার, LAGS রইলো GCS, আর তার সঙ্গে বৌদ্ধতন্ত্রামমমোদিত মহা- চীনক্রম তারার বীরভাবে পূজা ইত্যাদিও-_জুড়ে দেওয়া হোলো | এই ধরণে এই রীতিটি কিন্তু বৌদ্ধতন্ত্রের ৷ অর্থাৎ বৌদ্ধতান্ত্রিকদের মতে “তারা” হলেন লোকেশ্বর বুদ্ধের Fol, তার প্রধান নাম প্রজ্ঞা পারমিতা”, অর্থাৎ বৌদ্ধতন্ত্রের বজুযান- উপাসনার প্রবর্তনের পূর্বে যেটি “HAA উপাসনা বলে প্রচলিত fer সেইটির ধারা এবং HUA তার সঙ্গে জুড়ে, এই ছুটি সাধনার তত্ব--মিলিয়ে বজযানী “পঞ্চতত্বাত্মক' একটি নৃতন তত্ব ও তথ্যময় কুলাচারের প্রবর্তনও করলেন 1 সেই পঞ্চতব্ব সম্বিত ধারাটি--স্বয়নন, বা আদ্দিবুদ্ধ থেকেই BES এবং তা বৌদ্ধ" তন্ত্রের পঞ্চতত্বেরই পূজা পদ্ধতি; ওটিতে আছে--(১) বৈরোচন ২) অক্ষোভ্য (৩) রত্ন সভব (9) অমিতাভ এবং (৫) অমোঘ সিদ্ধ। এরাই পঞ্চতন্তব এবং এই পঞ্চধ্যানী বুদ্ধের আছে পীচটি শক্তি (১) বৈরোচনী (২) লোচন| (৩) arya, (8) পাগুরা (৫) তারা। পাঁচটি বুদ্ধের এই Tie শক্তির সন্মেলনেই Ges [১] ARENT [২] ভদ্লপাণি [৩] বজপোণি [৪] পদ্মপাণি এবং [৫] বিশ্বপাণি। এই তত্বগুলি যে সম্প্রদায়ের মধ্যে গুড় ভাবে প্রচলিত ছিল তাঁরা “পঞ্চধ্যানী* বজ্- যানী সম্প্রদায়ী ব*লে Azalea থেকে প্রতিষ্ঠিত ছিলেন । এখ*দের আচার পদ্ধতি এবং রীতিনীতি অতিগুহতান্ত্রিক মত বলেই প্রখ্যাত । এ'দ্বের সিদ্ধান্ত হোলো প্রবৃত্তি মার্গের মাধ্যমেই নিবৃত্তি আসে Sta আরও বলেন জীবের স্বাভাবিক ভোগলিপ্‌:লার ote প্রবৃত্তিকে প্রবৃত্তির মাধ্যমেই ক্ষয় করতে ara নেতি cafe করে ত্যাগ বৈরাগ্যের পথে নয়। এদের--পঞ্চতত্বেরছাপ বাংলায় ভূরি ভূরি। সমাজআচারে (বাংলায় পঞ্চতব্ব, পঞ্চোপসনা, পঞ্চরসিক, পঞ্চরত্ব, AVY, পঞ্চমকার, পঞ্চপুষ্প, পঞ্চ মহাযজ্ঞ, ARE TATA, পঞ্চগ্রাম, পঞ্চপল্পবের tery! তাই এদের এই পঞ্চতত্বের সঙ্গে অদ্ভুত ভাবে মিল হয়ে আছে। এগুলি খুব স্পষ্ট করে আজও বাজালীর সদাচারে গৃহীত হয়ে আছে। RATS তাই সেই “পঞ্চতন্বের” অন্যতম শক্তি তারার স্তবই প্রথমে করেছেন মৎস্য USI ৭ম পটলে “CHIT স্থতাপ্যথ মতা বালাবৃদ্ধাঃ কালী, cvs!’ স্বাহা বিধেয়া” তারপর এ পটলেই--“জয় জয় তারে দেবি নমস্তে AST ভবতি যদিছ্‌ সমস্তে। প্রজ্ঞা পারমিতা মতাচরিতে প্রণত জনানাং SIs ক্ষরিতে !” TED NST এই অংশ পাঠ করলেই বীরাচারীর্‌ প্রিয়বস্ত মনে হবে; তাছাড়া TI



Leave a Comment