তরী হতে তীর | Tari Hate Tir

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
হবে কেন নিজেদের কমিউনিস্ট বলতে আমাদের লেশমাত্র action নেই, কেন প্রখ্যাত কোনো কোনো ব্যক্তি কর্তৃক “The God that Failed’ বলে সাম্যবাদকে পরিহার হল সুস্থ মানসিকতার বিকৃতি মাত্র, যে-আবেগ 'কঠোর বাস্তবের সংস্পর্শে গলে যায়, যে-অভিভুতি বুদ্ধিসর্বস্ব বলে ভঙ্গুর, যে-আদর্শ মাটির মানুষের অপাপৰবিদ্ধ বিশ্তুদ্ধির প্রত্যাশ| পূর্ণ না হলে হতোদ্যম আর হতাশ্বাস হয়ে পড়ে, তারই উদাহরণ । ফরাসী বিপ্লবের Gey অধ্যায়ে মাদাম রলা-র মতো অবিস্মরণীয়! গিলোটিনের নীচে মাথা পেতে দেওয়ার আগে বুঝি বলেছিলেন : “হে স্বাধীনতা, তোমার নামে কত অপরাধই না অনুষ্ঠিত হয়ে থাকে !” আবহমান কাল ধরে ন্যায়, মুক্তি, ধর্ম প্রভৃতির নামে অনাচার কম হয় নি, বিপ্লবী আতিশয্য ও অপকর্গও ঘটে এসেছে প্রায় যেন প্রাকৃতিক বিধানেরই নির্দেশে-_ কিন্তু তা বলে সাম্য, মৈত্রী, স্বাধীনতা ইত্যাদি মন্ত্রের মূলগত মহত্ব ay হয় নি। এ-সব বলতে গিয়ে ভয় হচ্ছে যে SHS] এসে পড়ছে একটু যেন অবাস্তর ভাবে; এ-ধরনের অজুহাতগন্ধী যুক্তি বাদ দিয়ে সাধারণ বৃতাস্তের মাধ্যমেই সাধারণ একজন মানুষের কমিউনিস্ট সত্তার শিকড়গুলে কিছু পরিমাণে দেখাতে হবে | কিছুকাল আগে ভারতবর্ষে কমিউনিস্ট আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাত] বহুমানভাজন মুজফ্‌.ফর আহমদ সাহেব আত্মজীবন প্রসঙ্গে cates সঙ্গে তাঁর একদা একাস্ত army সম্পর্ক ছিল সেই tase অনেক পূর্বতন সহকর্মীর বিষয়ে Woe কটু এবং মারাত্মক waaay wear করেছেন। এর ভগ্লাংশও যদি নিভুল হয় তো না বলে চলবে না যে এদেশের প্রমুখ কমিউনিস্টদ্বের মধ্যে ot বাছতে গিয়ে Ti উজার হয়ে গেছে। সোডভিয়েট দেশে খু শচেত, যখন স্টালিনের নিন্মাবাদে মুখর হয়েছিলেন, তখনে বক্তব্যের অভিপ্রায় যাই হোক, সাধারণ সহজ ব্যাখ্যা ছিল প্রায় একই । এতে সত্য রূঢ় একদেশদশিতার ফলে তার মৌলিক ভারসাম্য থেকে বিচলিত ও fare হয়ে পড়ে। AAR প্রমাদমুক্ত চেতনা কতটা! সম্ভব জানি না। fay এই বিচলিতির প্রমাদ্ব থেকে সত্যকে উদ্ধারের যথাসাধ্য প্রয়াস না কৰে পথ কোথায়? এজন্যও নিজেদের নিছক অভিজ্ঞতার পর্যালোচনা প্রয়োজন। ১৯৫৯ সালে অস্ট্রেলিয়ায় “কমন্ওয়েল্থ, পার্লামেন্টারী কনফারেন্সে ভারতীয় প্রতিনিধিদলে থাকার সময় মেলবোর্ন seca এক ভোজসভায়- ৬



Leave a Comment