আধুনিক বাংলা কবিতা [সংস্করণ-১] | Adhunik Bangla Kabita [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা সঙ্গে তার WTSI ATH নেই, বাস্তব অবাস্তব কোনো বিশেষণই তাতে প্রয়োগ করা যায় না। আমাদের ধ্যানদৃষ্টি যখন তাতে নিবদ্ধ তখন আমাদের চিত্ত অপরাপর সকল বিষয়ের অবগতি থেকে আকুঞ্চিত হয়ে অব্যাহত একাগ্নতা লাভ করে তারই মধ্যে, wy কিছুর চৈতন্যের অবকাশ তখন থাকে না। বাস্তব সে নয়, কারণ কোনো জিনিষকে বাস্তব aay মানেই আর সমস্ত জিনিষের সঙ্গে তাকে কতকগুলো নিত্য ও সাবভৌম নিয়মের weg গ্রথিত করা। অবাস্তবও তাকে বল! চলে ক্ষণ অবাস্তব তাই যার ব্যবহার জাগতিক নিয়মের ব্যতিক্রম, যা Bs উৎশৃঙ্খলিত | যেমন প্রাতিভাসিক সর্প cet আপন নন করে না ছোবলায় না, পালায় না, কাজেই তাকে বলি ই Pigs রচনাকে আমরা বস্তবিশ্ব থেকে পৃথক ক'রে টা বাস্তবের কোনো নিয়ম আরোপই করি না। অবশ্য তার সঙ্গে “mC, সে-সমাজের আধিক সংস্থানের, তার পূর্ব ইতিহাসের সম্বন্ধ এক দিক থেকে ক্রোচেও স্বীকার করেন। তবে সে-সম্বন্ধের কণা যখন আমরা অবগত, তখন 'আমরা এঁতিহাসিক বা সমালোচক, রূপদ্রষ্টা নই। তখন শিল্পরচনা এঁতিহাসিক ঘটনা মাত্র, — তার aay আমাদের তথ্যসন্ধানী ও তত্ববিশ্লেষণী দৃষ্টির দ্বারা সমাচ্ছন্ন। কিন্তু রসানভূতির মধ্যে যখন তাকে পাই, তখন তার সঙ্গে সমাজের বা বস্তুজগতের কোনো যোগাযোগ নেই, সে স্বতন্ত্র, স্বয়ংসম্পূর্ণ ৷ প্রাণধর্মের অঙন্থশাসন থেকে আমর Ge দিকে মুক্তির পথ পেয়েছি, দর্শনে আর শিল্পকলায়। দর্শন বিশ্তুদ্ধ ০০৮০০০৮ সমূহের বিশ্যাসের মধ্যে অস্তঃসঙ্গতি আনতে চায়; শিল্পীর কারবার image নিয়ে। এই মানমপুতুলগুলিকে সে YTS ভাঙে আর গড়ে, সাজায় আর গুছায়। সে-ভাড়াগড়ার খেলায় একমাত্র তার মনোগত সৌষ্ঠবের দাবী ছাড়া আর কিছুই সে মানে না, ব্যবহারজগতের কোনো বিধিই সে পালন করে all জৈববিজ্ঞানের আধিপত্য থেকে সে মুক্ত । আমাদের আটপোৌরে জীবনের সমস্ত অতিজ্ঞতা, সমস্ত উপলব্ধি উদ্বর্তনের মৌল অন্তপ্রেরণার বশীভূত : আমরা প্রয়োজনের দাস । মে-দাসত্বের শৃঙ্খল মোচন করতে le/e



Leave a Comment