বাংলা গানের ইতিবৃত্ত | Bangla Ganer Itibritta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
চর্ধাপদ é coq করে সহল্রার পদ্মে কুলকুণডলিনীর'সঙ্গে পরমণিবের মিলনের কথ! উল্লেখ করা হয়েছে। এই পদটিতে রাগের উল্লেখ আছে, বস্তুত চর্যাপদের প্রত্যেকটি পদ্বেই একটি করে রাগের উল্লেখ আছে। চর্যাপদ্ে ব্যবহৃত কয়েকটি রাগের নাম এখানে উল্লেখ করা হল, যেমন-- পটমন্জরী, WHA, কামোদ, দেশাখ, বলাডিড, ভৈরবী ইত্যাদ্বি ও অন্যান্য আরও বহু ait) পটমঞ্জরী, বরাড়ী, মল্লার, WA প্রভৃতি রাগ-রাগিণীগুলি বৈষ্ণব পৃাবলীতে স্মপরিচিত 1 Age VAG শান্ত্রীর মতে বৌদ্ধ OUTS বাংলা কীর্তনের প্রাচীনতম নিদর্শন । “tel মহাশয় এ কথাও লিখেছিলেন-_ “গানগুলি বৈষ্ণবদ্বের কীর্তনের av গানের নাম চর্যাপদ। সেকালেও সংকীর্তন ছিল এবং কীর্তনের গানগুলিকে পদই বলিত। তবে এখনকার কীর্তনের পদকে সুধু পদ বলে, তখন চর্ধাপদ বলিত।” শান্ত্রী মহাশয়ের উক্তি থেকে এ কথা অনুমের যে, চর্যাযুগ থেকেই কীর্তনের OF হয়েছে। চর্ধাপদে ধর্মতত্ত্ব ও দার্শনিক তত্বসাধনার fre ছাড়াও সংগীতের স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়। একটা কথা এখানে উল্লেখ্য যে, চর্যাপদে ব্যবহৃত রাগ-রাগিণীগুলি মার্গ সংগীতেও ব্যবহৃত। রাগ-রাগিণীর উল্লেখ থাকাতে এটুকু বোঝা! যায় যে, চর্যাপদগুলি সবই coy ছিল | এখানে seat পদটি উল্লেখ করা হল-_ রাগ-- দঢেশাখ “এক সো পাছুমা| চৌষ্ঠী পাখুড়ী GK ofS নাচঅ corey বাপুড়ী ।” এই পদ্বেও রাগের উল্লেখ রয়েছে। এই পদটি কাহন,পাদের। এই পদে পরম- শিবের সঙ্গে পরমশক্তির সহল্রাদূল পল্মের মিলনের ইঙ্গিত করা হয়েছে। মোহ ত্যাগ করে চিত্তের মূক্তি বিধান করতে হয়-_ এই হচ্ছে হিন্দুঘর্শনের কথা। চর্যাপদ্বে মোহতরুকে বিনষ্ট করবার নানারূপ বর্ণনা আছে। যেমন,-_ রাগ- ওগুর্জরী 'ফাঁড়িও মোহতকরু পাটি ছোড়িও ।” এই পদটিতে রাগ গুর্জরীর উল্লেখ রয়েছে। মোহমুক্তির জন্য কায়| সাধনার দ্বার] চিত্তধর্ম নষ্ট করবার কথা! বহু কবিতায় রূপকের মাধ্যমে বর্ণনা কর হয়েছে। চর্ধাপদের মাধকেরা ভারতীয় দর্শনের অন্যতম মূল তত্ব অন্গ্যায়ী নির্বাণের অবস্থাকে AAA বলেছেন। নেই AAT সন্ধানেই জীবনব্যাপী কঠোর Aiea | ১৩নং পছ্ব-_



Leave a Comment